বাংলাদেশ মেরিন একাডেমি চট্টগ্রামসহ সরকারি-বেসরকারি মেরিটাইম শিক্ষা প্রতিষ্ঠানে মেরিন ক্যাডেট প্রশিক্ষণ কোর্সে ২০২২-২০২৩ সেশনে নটিক্যাল/ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির জন্য অনলাইনে আবেদনপত্র আহ্বান করেছে নৌ-পরিবহন অধিদপ্তর।

আবেদনের যোগ্যতা : এসএসসি ও এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে প্রথম বিভাগ অর্থাৎ ৬০% নম্বর অথবা জিপিএ ৩.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং এইচএসসি পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিতসহ প্রথম বিভাগ অর্থাৎ ৬০% নম্বর বা জিপিএ ৩.৫ থাকতে হবে এবং পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়ে আলাদাভাবে ৬০% নম্বর এবং ইংরেজি বিষয়ে ৫০% নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজি বিষয়ে ৫০% নম্বর বা জিপিএ ৩-এর ঘাটতি থাকলে আইইএলটিএস পরীক্ষায় সামগ্রিকভাবে ৫.৫ স্কোর থাকতে হবে।

যে সব মেরিটাইম শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আবেদনপত্র আহ্বান করা হয়েছে :  সরকারি শিক্ষা প্রতিষ্ঠান-বাংলাদেশ মেরিন একাডেমি, চট্টগ্রাম; বাংলাদেশ মেরিন একাডেমি, পাবনা; বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল; বাংলাদেশ মেরিন একাডেমি, রংপুর; বাংলাদেশ মেরিন একাডেমি, সিলেট ও মেরিন ফিসারিজ একাডেমি, চট্টগ্রাম এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান-ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমি, ঢাকা; ওয়েস্টার্ন মেরিটাইম একাডেমি, ঢাকা এবং মাস মেরিন একাডেমি, চট্টগ্রামের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করা হয়েছে।

আসন সংখ্যা : মেরিন ক্যাডেট (নটিক্যাল/ইঞ্জিনিয়ারিং) প্রশিক্ষণ কোর্সে ২০২২-২০২৩ সেশনে ভর্তির জন্য ৫৯০টি আসন রয়েছে। ২৫টি মহিলা আসনসহ সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আসন সংখ্যা ৪৩০টি। এর মধ্যে বাংলাদেশ মেরিন একাডেমি চট্টগ্রামের মহিলা আসন ২০টি এবং মেরিন ফিসারিজ একাডেমি, চট্টগ্রামের মহিলা আসন ৫টি। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আসন ১৬০টি।

অনলাইনে আবেদন করার ঠিকানা : প্রশিক্ষণ কোর্সের জন্য অধিদপ্তরের www.dos.gov.bd এ ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। প্রয়োজনে যোগাযোগ : ০১৮১০০০১১৯০। লিখিত পরীক্ষার তারিখ, সময় এবং পরীক্ষার কেন্দ্র পরে মোবাইলে এসএমএস-এর মাধ্যমে জানানো হবে।

আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ : ৩১ জুলাই, ২০২২।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে