পাকিস্তানের শিয়ালকোটে তৈরি ফুটবল দিয়ে কাতার বিশ্বকাপে খেলবেন ক্রিশ্চিয়ানো রোনালদো, মেসি ও নেইমাররা। দেশটির শিয়ালকোটে ‘আল রিহলা’ নামে ঐ বলগুলো তৈরি করা হয়েছে।

গত ২০ জুন সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে শিয়ালকোট চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এসসিসিআই) -এর জ্যেষ্ঠ সহ-সভাপতি শেখ জোহাইব রফিক শেঠি বিষয়টি জানিয়েছেন। শিয়ালকোটে বানানো আল রিহলা ফুটবল দিয়েই খেলা হবে কাতারে অনুষ্ঠেয় ২০২২ সালের ফিফা বিশ্বকাপ।

সংবাদ মাধ্যমে এসসিসিআই জ্যেষ্ঠ সহ-সভাপতি আরও বলেন, শিয়ালকোটভিত্তিক এক কারখানায় বানানো হয়েছে এই ফুটবলগুলো, যা আনুষ্ঠানিকভাবে ২০২২ সালের ফিফা বিশ্বকাপে ব্যবহার করা হবে।

এই নিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপে ফুটবল সরবরাহ করতে যাচ্ছে শিয়ালকোটের ফরোয়ার্ড স্পোর্টস ব্র্যান্ড ।

এ বল তৈরিতে ব্যবহৃত হয়েছে আবহাওয়া উপযোগী পুনর্ব্যবহারযোগ্য উপাদান ও পরিবেশবান্ধব পানিভিত্তিক কেমিক্যাল, যা পরিবেশ দূষিত করবে না। প্রস্তুতকারকরা জানান, এই বল ২০টি প্যানেলের সমন্বয়ে গঠিত। একইসাথে এ বলকে পৃথিবীর অন্যতম সেরা ফুটবল আখ্যায়িত করা হচ্ছে। ঐতিহ্যগতভাবে বিশ্বকাপের ফুটবল হাতে সেলাই করা হতো। তবে ২০১৪ সালের বিশ্বকাপে প্রথম থার্মোস বাইন্ডিংয়ের বল ব্যবহার করা হয়। এরপর রাশিয়া বিশ্বকাপেও একই ধরনের বল ব্যবহার করা হয়। এবারের বিশ্বকাপের বলগুলোও একইভাবে তৈরি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে