জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন নিপীড়িত মানবতার কবি। সারা জীবন তিনি সমাজের শোষিত-বঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠার পক্ষে কলম ধরেছেন। তিনি নির্ভীক চিত্তে কুসংস্কার ও ধর্মান্ধতার বিরুদ্ধে তাঁর ক্ষুরধার রচনা অব্যাহত রেখেছিলেন। লোভ, খ্যাতি ও মোহের কাছে কখনও তিনি মাথা নত করেননি।

মঙ্গলবার (১৪ জুন) রাজধানীর গ্রীন রোডের পান্থপথে সোনারগাঁও ইউনিভার্সিটির ক্যাম্পাসে দুই পর্বে আয়োজিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ও কর্ম শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা। এসময় বক্তারা আরও বলেন, সাম্য, মানবতা, প্রেম ও প্রকৃতির কবি কাজী নজরুল ইসলাম। তাঁর বর্ণাঢ্য কর্মজীবন ও সৃজনশীল কর্ম জাতির অন্তহীন অনুপ্রেরণার উৎস।

প্রথম পর্বের আলোচনা অনুষ্ঠানের প্রধান আলোচক কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক (অতি. সচিব) মোহাম্মদ জাকির হোসেন বলেন, বাংলা ভাষা ও সাহিত্যে কাজী নজরুল ইসলামের অবদান সমুজ্জ্বল। কাজী নজরুল ইসলাম শতাব্দীর অন্যতম অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, নাট্যকার, সঙ্গীতজ্ঞ ও দার্শনিক। যিনি বাংলা কাব্যে অগ্রগামী ভূমিকা রাখার পাশাপাশি প্রগতিশীল প্রণোদনার জন্য সর্বাধিক পরিচিত। তিনি আরও বলেন, নজরুল যেটা বুঝতেন তিনি সেটাই লিখতেন। নজরুলের চেতনা আমরা সবাই যেন ধারন করতে পারি সে কথাও বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার নজরুলের জীবনী তুলে ধরে বলেন, তিনি ছিলেন বিদ্রোহী কবি, সাম্যের কবি। তাছাড়া নজরুলের কবিতার মূল বিষয়বস্তু ছিল মানুষের অত্যাচার এবং সামাজিক অনাচার ও শোষণের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ। এ সময় তিনি আরও বলেন, আমাদের কাজী নজরুল ইসলামকে নিয়ে গবেষণা করা ও তার চেতনার জায়গাকে ধরে রাখা উচিৎ। কবি নজরুল ইনস্টিটিউটের পৃষ্ঠপোষকতায় সোনারগাঁও ইউনিভার্সিটির ব্যবসায় অনুষদের উদ্যোগে অনুষ্ঠানটি আয়োজন করার জন্য ব্যবসায় অনুষদসহ সবাইকে ধন্যবাদ জানান।

সোনারগাঁও ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর মো: আল-আমিন মোল্লা বক্তব্যের শুরুতেই বিদ্রোহী কবিতার চরণ তুলে ধরে বলেন, আমায় নহে গো ভালোবাসো মোর গানসহ নজরুল ইসলাম মনে রাখার মতো অনেক  ইসলামী, আধুনিক, মুর্শীদী গান রচনা করেছেন। নজরুলের জীবনী তুলে ধরে তিনি আরও বলেন, নজরুল একাধারে কবি, সাহিত্যিক, গান রচয়িতা, সুরকার ও গায়ক।

এসইউ’র বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো. আলমগীর হোসেন বলেন, নজরুল আমাদের জন্য, মুসলিমদের জন্য ও বাঙ্গালীদের জন্য লেখা লিখেছেন। তিনি আমাদের সবাইকে নজরুলের ধারাবাহিকতা রক্ষা করার জন্য তার রচিত কবিতা, সাহিত্য এবং গান শোনা ও পড়ার কথা বলেছেন।

বিশিষ্ট নজরুল গবেষক ড. মোহাম্মদ একরামুল ইসলাম বলেন, কবি নজরুল ইসলাম তার লেখায় ও গানে নিপীড়িত ও বঞ্চিত মানুষের জয়গান গেয়েছেন। তিনি সবসময় নারী ও পুরুষের মধ্যে সাম্যের কথা বলেছেন। সেই সাথে তিনি নজরুলের চেতনাকে সবার মনে ধারণ করার কথাও বলেন।

সভাপতির বক্তব্যে এসইউ’র ইউনিভার্সিটির বিজনেস অনুষদের ডীন প্রফেসর আবুল কালাম বলেন,  নজরুলের জীবন ও কর্ম সত্যিকার অর্থে বিচিত্র ও বৈচিত্র্যময়। নজরুল ইসলাম অনেক  ইসলামী, আধুনিক, মুর্শীদী গান রচনা করেছেন। তিনি সবাইকে নজরুলের চেতনা ধারণ করার কথাও বলেছেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে নজরুলের রচিত কবিতা আবৃতি ও গান পরিবেশনা ছাড়াও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষক, কর্মকর্তা-কর্মচারি ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে