হিউবার্ট এইচ হামফ্রে ফেলোশিপ প্রোগ্রামে অংশগ্রহণের জন্য বিদেশি শিক্ষার্থীদের আবেদনপত্র নেওয়ার ঘোষণা দিয়েছে ঢাকার মার্কিন দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স সেকশন। ২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য হিউবার্ট এইচ হামফ্রে ফেলোশিপ এক বছর মেয়াদি এবং এটি সরকারি ও বেসরকারি সংস্থায় কর্মরত পেশাজীবীদের জন্য উম্মুক্ত। বাংলাদেশিরাও এই ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন।

ঢাকার আমেরিকান দূতাবাসের https://bd.usembassy.gov/26031 বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হিউবার্ট এইচ হামফ্রে ফেলোশিপ কর্মসূচি যুক্তরাষ্ট্র সরকারের অন্যতম ফুলব্রাইট কার্যক্রম।

ফেলোশিপের সুযোগসুবিধা : ১. নির্ধারিত বিশ্ববিদ্যালয়ের সম্পূর্ণ টিউশন ফি। দেওয়া হবে।

২. প্রয়োজন হলে প্রাক্‌-একাডেমিক ইংরেজি ভাষা প্রশিক্ষণ দেওয়া হবে।

৩. জীবনযাত্রার ব্যয় ভাতা।

৪. এককালীন সেটলিং ভাতা।

৫. দুর্ঘটনা ও অসুস্থতাজনিত ব্যয় ভাতা।

৬. বই কেনার খরচ।

৭. কম্পিউটার কেনার জন্য এককালীন ভাতা।

৮. বিমান ভ্রমণ ভাতা (প্রোগ্রামের জন্য যুক্তরাষ্ট্র থেকে আন্তর্জাতিক ভ্রমণ এবং প্রয়োজনীয় প্রোগ্রাম ইভেন্টে অভ্যন্তরীণ ভ্রমণ।

৯. ফেলোশিপের জন্য প্রয়োজনীয় উন্নয়ন ভাতা যেমন-ফিল্ড ট্রিপ, পেশাদার পরিদর্শন ও সম্মেলন।

আবেদনের যোগ্যতা : ১.আবেদনকারীকে বাংলাদেশি নাগরিক এবং আবেদন করা ও আবেদনপত্র বাছাইপ্রক্রিয়া চলাকালে বাংলাদেশে অবস্থান করতে হবে।

২. দ্বৈত নাগরিক (বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র) কিংবা যুক্তরাষ্ট্রের স্থায়ী বাসিন্দা হওয়া যাবে না।

৩. আবেদনের সময় মেয়াদসহ বৈধ পাসপোর্ট থাকতে হবে।

৪. আবেদনকারীকে অবশ্যই তরুণ ও মধ্যপর্যায়ের নেতৃত্বশীল পদে থাকা পেশাজীবী হতে হবে, যার জনসেবায় দৃষ্টান্তমূলক কাজ ও পেশাগত জীবনে অগ্রগতির সম্ভাবনা রয়েছে।

৫. সম্প্রতি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন, এমন কেউ আবেদন করতে পারবেন না।

৬. পূর্ণকালীন শিক্ষার্থী হিসেবে বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে চার বছরের শিক্ষা কার্যক্রম শেষ করার সনদ থাকতে হবে।

৭. বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জনের পর সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম পাঁচ বছর পূর্ণকালীন কাজ করার পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে (২০২২ সালের আগস্টের আগে) এবং তাঁদের শিক্ষা ও কাজ সংশ্লিষ্ট ক্ষেত্রের নীতিগত দিকগুলোয় আগ্রহ থাকতে হবে।

৮. শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কিংবা একাডেমিক গবেষক এই ফেলোশিপের জন্য বিবেচিত হবেন না। তাঁদের অবশ্যই ব্যবস্থাপনার দায়িত্ব পালনের অভিজ্ঞতা থাকতে হবে (ব্যতিক্রম হিসেবে বিবেচিত হবেন যদি কেউ বিদেশি ভাষা হিসেবে ইংরেজি শেখানোর দায়িত্ব পালন করেন)।

৯. ২০২২ সালের আগস্টের আগে সাত বছরের মধ্যে আবেদনকারী যুক্তরাষ্ট্রের কোনো স্নাতক স্কুলে এক শিক্ষাবর্ষ বা তার বেশি সময়ের জন্য লেখাপড়ায় অংশ নিয়ে থাকলে তিনি এই ফেলোশিপের জন্য অযোগ্য হবেন।

১০. ২০২২ সালের আগস্টের আগে পাঁচ বছরের মধ্যে ছয় মাসের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে অবস্থান করার অভিজ্ঞতা থাকলে তিনি এই ফেলোশিপের জন্য যোগ্য হবেন না।

১১. ইংরেজি লেখা ও কথা বলা উভয়ক্ষেত্রে দক্ষ হতে হবে এবং টোফেল স্কোর কমপক্ষে ৫২৫ (পেপারভিত্তিক) কিংবা ৭১ (ইন্টারনেটভিত্তিক) হতে হবে। প্রার্থীদের যাঁদের টোফেল স্কোরের বৈধ মেয়াদ শেষ হয়ে গেছে, তাঁদের নির্বাচনপ্রক্রিয়া শেষে টোফেল পরীক্ষায় অংশ নিতে হবে। (আমেরিকান সেন্টার কেবল নির্বাচিত প্রার্থীদের জন্য টোফেল পরীক্ষার ব্যবস্থা করবে। অত্যন্ত প্রতিশ্রুতিশীল প্রার্থীরা যদি টোফেলে কম স্কোর পান, তাহলে তাঁদের দীর্ঘমেয়াদি ইংরেজি প্রশিক্ষণের (এলটিই) জন্য মনোনীত করা হতে পারে।)

১২. আবেদনকারীকে অবশ্যই ফেলোশিপের জন্য নির্ধারিত প্রয়োজনীয় অভিজ্ঞতা, দক্ষতা ও প্রতিশ্রুতি দেখানোর পাশাপাাশি এ কথাও জানাতে হবে যে তিনি কীভাবে এই ফেলোশিপ থেকে উপকৃত হবেন। যা তিনি আগে কখনো হননি এবং হামফ্রে কর্মসূচিতে অংশ নেওয়া ছাড়া এমন অভিজ্ঞতা অর্জনের সুযোগ তাঁর নেই।

১৩. সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। সফল প্রার্থীদের মেডিকেল পরীক্ষা করার জন্য অনুরোধ করা হবে।

১৪. ফেলোশিপ শেষ হওয়ার পর বাংলাদেশে ফিরে আসতে হবে।

অনলাইনে আবেদন করার পদ্ধতি : হামফ্রে ফেলোশিপ কর্মসূচির জন্য একটি অনলাইন অ্যাপ্লিকেশন সিস্টেম ব্যবহার করা হয়। আগ্রহী প্রার্থীদের https://apply.iie.org/apply/?sr=5bb70704-f568-48a6-98c7-85734ff0f223 এই লিংকে গিয়ে আবেদন করতে হবে। বিস্তারিত তথ্য https://www.humphreyfellowship.org এই লিংক থেকে জানা যাবে।

হিউবা‍র্ট এইচ হামফ্রে ফেলোশিপ প্রোগ্রামের আবেদনপত্র ব্যবহারের অনুমতি পেতে একজন আবেদনকারীকে প্রথমে একটি আইআইই (IIE) অ্যাকাউন্ট করতে হবে। একজন আবেদনকারী এই অ্যাকাউন্টের মাধ্যমে ওয়েবসাইটে লগইন করতে পারবেন। তিনি আবেদনপত্রের যতটুকু পূরণ করবেন, সেটা সেভ করে লগ–আউট করতে পারবেন। আবার লগইন করে বাকি আবেদনপত্র পূরণ করতে পারবেন।

ফেলোশিপ সম্পর্কে আরও বিস্তারিত জানতে ঢাকার আমেরিকান দূতাবাসের chowdhuryKS@state.gov ও suhrawardyF@state.gov এই ই-মেইলে যোগাযোগ করতে পারেন।

আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ: ৭ জুলাই ২০২২।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে