২০২২ সালের এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। রুটিন অনুযায়ী, এ বছর তত্ত্বীয় পরীক্ষা আগামী ১৯ জুন শুরু হয়ে চলবে ৪ জুলাই পর্যন্ত। এরপর ৫ থেকে ১৪ জুলাই পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা চলবে। এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত ১১ মে কারিগরি শিক্ষা বোর্ড থেকে পরীক্ষা নিয়ন্ত্রক প্রকৌশলী মো. আবদুর রহমান স্বাক্ষরিত এই রুটিন প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত রুটিন থেকে জানা গেছে, ২ ঘণ্টার পরীক্ষা দেড় ঘণ্টা ও ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা সময়ে অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্রে উল্লেখিত পূর্ণমানের যে কোনো বিভাগ মিলিয়ে মোট ৫০ শতাংশ প্রশ্নের উত্তর লিখতে হবে। তবে সৃজনশীল প্রশ্নের ক্ষেত্রে ক, খ, গ ও ঘ সেটের সবগুলোর উত্তর ধারাবাহিকভাবে লিখতে হবে। কোনো বিষয়ের তাত্ত্বিক অথবা ব্যবহারিক অংশে রেফার্ড থাকলে তাত্ত্বিক ও ব্যবহারিক উভয় অংশে পরীক্ষা দিতে হবে। এগুলোতে পৃথকভাবে পরীক্ষার্থীকে পাস করতে হবে।

এতে বলা হয়েছে, পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষার হলে সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। কেন্দ্র সচিব ছাড়া কেউ কেন্দ্রে মোবাইল ব্যবহার করতে পারবে না। তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষার উপস্থিতির জন্য একই হাজিরা সিট ব্যবহার করতে হবে। কোনোভাবেই পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রশ্নপত্রের প্যাকেট খোলা যাবে না।

বিস্তারিত রুটিন জানতে নিচের লিংকে ক্লিক করুন :

http://www.bteb.gov.bd/sites/default/files/files/bteb.portal.gov.bd/notices/4a54b4f9_bde0_4dd0_8e7d_41573d4620e9/4134.pdf

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে