বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন সম্প্রতি সহকারী জজ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগ্রহীরা নির্ধারিত নিয়মে অনলাইনে আবেদন করতে পারবেন।

পদের নাম : সহকারী জজ।
পদের সংখ্যা : ১০০টি।
আবেদনের যোগ্যতা : যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ৪ বছর মেয়াদি স্নাতক (সম্মান) অথবা আইন বিষযে স্নাতক অথবা কোনো স্বীকৃত বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ৩ বছর মেয়াদি স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।
বেতন স্কেল : ৩০৯৩৫-৬৪৪৩০/-
বয়সসীমা : ১ জানুয়ারি, ২০২২ তারিখে অনধিক ৩২ বছর।

পরীক্ষার ধরন : প্রাথমিক পরীক্ষা : এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের প্রাথমিক পরীক্ষায় অংশ নিতে হবে। ওই পরীক্ষায় ১০০টি এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি এমসিকিউ প্রশ্নের মান ১। প্রাথমিক বা প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৫০। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে। এই পরীক্ষায় বাংলা, ইংরেজি, বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়সমূহ, সাধারণ গণিত, দৈনন্দিন বিজ্ঞান, বুদ্ধিমত্তা ও আইন বিষয়ের ওপর প্রশ্ন থাকবে। প্রাথমিক পরীক্ষার প্রাপ্ত নম্বর লিখিত ও মৌখিক পরীক্ষার সঙ্গে যোগ হবে না।

লিখিত পরীক্ষা : প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ১০০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। এর মধ্যে ৪০০ নম্বরের আবশ্যিক সাধারণ বিষয় (বাংলা ১০০ নম্বর, ইংরেজি ১০০, সাধারণ গণিত ৫০, দৈনন্দিন বিজ্ঞান ৫০, বাংলাদেশ বিষয়সমূহ ৫০ ও আন্তর্জাতিক বিষয় ৫০ নম্বর) এবং ৬০০ নম্বরে আইন বিষয়ে (আবশ্যিক আইন বিষয়ে ৫০০, ঐচ্ছিক আইন বিষয়ে ১০০) পরীক্ষা হবে।

লিখিত পরীক্ষায় পাস নম্বর ও মৌখিক পরীক্ষা : একজন প্রার্থীকে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে গড়ে ৫০ শতাংশ নম্বর পেতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ১০০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। মৌখিক পরীক্ষায় পাস নম্বর ৫০।
অনলাইনে আবেদনপত্র পূরণ ও জমা দেয়ার শুরু করার তারিখ ও সময় : ১৮ মে ২০২২, দুপুর ১২টা থেকে।
অনলাইনে আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ ও সময় : ১২ জুন, ২০২২, রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।
অনলাইনে আবেদন করার ঠিকানা : আগ্রহীরা http://www.bjsc.gov.bd/ এই ওয়েবসাইট থেকে আবেদনপত্র পূরণ করতে পারবেন।
আবেদন ফি : ১২০০ টাকা।
পরীক্ষার ফি জমা দেয়ার শুরুর তারিখ ও সময় : ১৮ মে ২০২২, দুপুর ১২টা থেকে।
পরীক্ষার ফি জমা দেয়ার শেষ তারিখ ও সময় : ১৪ জুন, ২০২২, রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে