গ্র্যাজুয়েশন শেষে কি করবেন! চাকরি বেছে নিবেন নাকি নিজেই উদ্যোক্তা হবেন। সিদ্ধান্ত নিতে হবে আপনাকেই। বৃহস্পতিবার (১২ মে) রাজধানীর প্রাণকেন্দ্র গ্রীণ রোডে অবস্থিত সোনারগাঁও ইউনিভার্সিটিতে শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহনে গ্র্যাজুয়েশন শেষে শিক্ষার্থীদের ক্যারিয়ারের নানা দিক নিয়ে অনুষ্ঠিত হলো ফিট ফর ক্যারিয়ার বিষয়ক সেমিনার। এই আয়োজনের উদ্দেশ্যে ছিল জব মার্কেটে যাওয়ার আগে নিজেদের তৈরি করা।

ইউনিভার্সিটির মুল ক্যাম্পাসে বিবিএ ডিপার্ট্মেন্টের আয়োজেনে সেমিনারের উপলক্ষ্য ছিল বিজনেস গ্র্যাজুয়েটরা পড়ালেখা শেষে যখন মার্কেটেড হবে, তখন তাদের ক্যারিয়ার প্রস্পেক্ট কি হবে ও এই প্রস্পেক্টের জন্য কোন ধরনের স্কিল দরকার এবং তাদের নলেজ স্কিল এটিটিউড করার বিষয়গুলোকে ফোকাসে রেখে তারা কিভাবে ভবিষ্যতে ক্যারিয়ারের জন্য নিজেদের ফিট করবে তা নিয়েই আয়োজিত হয় সেমিনার।

ফিট ফর ক্যারিয়ার সেমিনারে অনুষ্ঠানের শুরুতেই মুল বক্তা বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্সেস ম্যানেজমেন্টের রিচার্স ফেলো এম আব্দুল্লাহ আল মামুন গ্র্যাজুয়েটদের উদ্দ্যশ্যে বলেন, মার্কেটের ডিমান্ড এখন চেঞ্জ হয়েছে। জব মার্কেটে যাওয়ার আগে আপনাকে ওই ইন্ডাস্ট্রির ডিমান্ড জানতে হবে এবং সে অনুযায়ী নিজেকে ফিট করতে হবে। এছাড়া নিজেকে সব থেকে বেশি ইংরেজি ও কম্পিউটারে এক্সপার্ট করে গরে তুলতে হবে।

সেমিনারে তরুণদের ক্যারিয়ার প্ল্যানিং এবং ভবিষ্যতের বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন বক্তারা। এসময় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো: আবুল বাশার বলেন, অনেক সময় আমাদেরকে চাকরি করতে গিয়ে আমাদের নিজেদের কথাবার্তার কারণেই বিভিন্ন অবজেকশনের শিকার হতে হয়। চাকরি জীবনে অনেক সময় জুনিয়য়ের কাছেও অনেক কিছুই শেখার থাকে এবং সেই শেখাটা নিজের পজিশন ঠিক রেখেই করতে হবে। ভাইভা বোর্ডে যাওয়ার আগে তোমাদের যথেষ্ট প্রস্তুতি নিয়ে যেতে হবে। চাকরিতে কি কি কাজ করতে হবে, সেটা ভালোভাবে জেনে নিতে হবে এবং সেভাবে তোমাদের বায়োডাটা তৈরি করতে হবে।

ফিট ফর ক্যারিয়ার সেমিনারে ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক মো: আল-আমিন মোল্লা বলেন, সোনারগাঁও ইউনিভার্সিটির বিজনেস ডিপার্টমেন্ট অনেক এগিয়ে আছে। তিনি আরও বলেন, তোমরা যারা পড়াশোনা করছ, তাদের পড়াশোনা শেষে শুধু চাকরির পিছনে না ছুটে নিজেকে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে। বিশেষ অতিথির বক্তব্যে ইউনিভার্সিটির রেজিস্ট্রার এস এম নুরুল হুদা তার জীবনের অভিজ্ঞতা তুলে ধরেন।

ইউনিভার্সিটির বিজনেস অনুষদের ডিন আবুল কালাম বলেন, দেশের পনেরোটি বিশ্ববিদ্যালয়ে এমবিএ করার অনুমোদন রয়েছে, তার মধ্যে সোনারগাঁও ইউনিভার্সিটি অন্যতম। তিনি আরও বলেন, গ্র্যাজুয়েটদের জব মার্কেটে যাওয়ার আগে থেকেই কিছু জিনিস শিখে নেয়া উচিৎ। তিনি শিক্ষার্থীদের আরও বলেন, যারা সোনারগাঁও ইউনিভার্সিটি থেকে বিবিএ শেষ করেছেন তারা অবশ্যই এখান থেকেই এমবিএ শেষ করবেন। কারণ আপনাদের পুনরায় আর ভর্তি হতে হবে না এবং খুব স্বল্প খরচে আপনারা এখান থেকে এমবিএ শেষ করতে পারবেন। এছাড়া অন্যান্য সুযোগ-সুবিধাও থাকছে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সোনারগাঁও ইউনিভার্সিটির বিজনেস ডিপার্ট্মেন্টের কো-অর্ডিনেটর মাসুদ রানা। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহন করেন এবং অনুষ্ঠান শেষে বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্সেস ম্যানেজমেন্টের রিচার্স ফেলো এম আব্দুল্লাহ আল মামুনকে সম্মাননা প্রদান করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে