রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসের আলোকেই প্রশ্ন করা হবে। গত ১৭ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার প্রধান এএইচ এম আসলাম হোসাইন এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, এবারের এইচএসসি পরীক্ষা যে সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয়েছে সেই সিলেবাসের আলোকে রাবির ভর্তি পরীক্ষার প্রশ্ন হবে। এর আগে ১১ এপ্রিল ভর্তি পরীক্ষা সংক্রান্ত ভর্তি কমিটির সভায় উক্ত বিষয়টি অনুমোদন হয়েছে। সভায় সিদ্ধান্ত হয় এইচএসসি ২০২১ পরীক্ষায় বোর্ড কর্তৃক যে পাঠ্যসূচি বা সিলেবাস অনুসরণ করা হয়েছে তার আলোকেই ২০২১-২২ শিক্ষাবর্ষে রাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের তারিখ ২৫ মে থেকে ৯ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষার আবেদন ফি ৫৫ টাকা। এছাড়া বাছাইকৃত শিক্ষার্থীদের চূড়ান্ত আবেদন ১৫ জুন থেকে শুরু হয়ে চলবে ২৮ জুন পর্যন্ত এতে সার্ভিসচার্জসহ ১১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

২৫ জুলাই সি (বিজ্ঞান) ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষার শুরু হবে। ২৬ জুলাই ‘এ’ (মানবিক) ইউনিটের ও ২৭ জুলাই ‘বি’ ( বাণিজ্য) ইউনিটের পরীক্ষা দিয়ে শেষ হবে।

ভর্তি পরীক্ষা ৮০টি বহুনির্বাচনি প্রশ্নে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। নম্বর থাকবে ১০০। অর্থাৎ প্রতিটি প্রশ্নের মান ১.২৫। এছাড়া পাঁচটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে