সংগীত দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার গ্র্যামি। এবারের আসরের বিজয়ী পাকিস্তানি গায়িকা আরুজ আফতাব। তার গাওয়া ‘মহব্বত’ গানের জন্যই ‘গ্লোবাল পারফরম্যান্স বিভাগে’ সেরার শিরোপা ছিনিয়ে নিলেন আরুজ। তিনি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা।

২০০৫ সালে পাকিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে আসেন আরুজ। সংগীত নিয়ে পড়াশোনা শুরু করেন বার্কলি কলেজ অফ মিউজিকে। ২০১৪ সালে মুক্তি পায় তার প্রথম গানের অ্যালবাম ‘বার্ড আন্ডার ওয়াটার’। প্রথম অ্যালবাম থেকেই নজরে পড়েছিলেন আরুজ। এমনকী, তার প্রথম অ্যালবাম চার্ট বাস্টারেও বেশ কিছুদিন জায়গা করে নিয়েছিল। আরুজ গজল এবং শাস্ত্রীয় সংগীতে পারদর্শী।

তবে যে গানের জন্য গ্র্যামি পেলেন আরুজ, সেই ‘মহব্বত’ গানটি গোটা বিশ্বের সংগীত প্রেমীদের মুগ্ধ করেছিল। শুধু তাই নয়, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সামার প্লে লিস্টের তালিকাতেও ছিল আরুজের এই গান।

সেরা নতুন শিল্পী বিভাগে আরুজ আফতাবের সঙ্গে মনোনয়ন পেয়েছিলেন অলিভিয়া রদ্রিগো, ফিনিয়াস, দ্য কিড লারোই এবং জিমি অ্যালেন। ১৯৯৬ সালে বেস্ট ট্র্যাডিশনাল ফোক অ্যালবাম ও বেস্ট ওয়ার্ল্ড মিউজিক অ্যালবামের জন্য গ্র্যামিতে মনোনয়ন পেয়েছিলেন উস্তাদ নুসরত ফতেহ আলি খান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে