করোনায় বিপর্যস্ত শিক্ষার ক্ষতি পুরণ,শিক্ষার বিদ্যমান বৈষম্যের অবসান এবং শিক্ষাকে বিশ্বায়ন উপযোগি ও টেকসই ভিত্তি দেয়ার লক্ষ্যে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের জন্য আসন্ন বাজেটে (২০২২-২৩ অর্থ বছরে) শিক্ষা খাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দের দাবীতে স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন ০৮ দফা বাস্তবায়নের দাবীতে সকালে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ও স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশনের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু। লিখিত বক্তব্যে তিনি নিন্মোক্ত ০৮ দফা দাবী উত্থাপন করেন। দাবী সমূহ: এক. ঐতিহাসিক মুজিব বর্ষের মধ্যেই শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের ঘোষনা, দুই. এফিলিয়েশনপ্রাপ্ত সকল স্কুল,কলেজ,মাদরাসা ও কারিগরি (স্বতন্ত্র এবতেদায়ি, অনার্স/মাস্টার্স সহ) প্রতিষ্ঠানকে অতিদ্রুত এমপিওভুক্তি, তিন. শিক্ষা প্রশাসন এবং বিভিন শিক্ষা বোর্ড, পাবলিক বিশ্ববিদ্যালয়, মাউশিসহ বিভিন্ন অধিদপ্তর , শিক্ষারসাথে সংশ্লিষ্ট বিভিন্ন দফতর থেকে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধীদের অবিলম্বে প্রত্যাহার করা, চার. আসন্ন ঈদের পূর্বেই পূর্নাঙ্গ উৎসব ভাতা,অন্তবর্তীকালীন সময়ে সরকারী অনুরূপ বাড়ী ভাড়া ও চিকিৎসা ভাতা প্রদান, পাঁচ.করোনায় ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের জন্য আর্থিক প্রণোদনা কিংবা বিশেষ বৃত্তি বা অনুদানের ব্যবস্থা গ্রহণ। সকল শিক্ষার্থীদের জন্য বিনা মুল্যে ডিভাইস,খাতা কলমসহ অন্যান্য শিক্ষা সামগ্রী প্রদান এবং মাধ্যমিক পর্যায়ে (স্কুল,মাদরাসা,কারিগরি) শিক্ষার্থীদের দুপুরে সরকারি উদ্যোগে খাবার সরবরাহ করা, ছয়. শূন্য পদের বিপরীতে ইনডেক্সধারী শিক্ষকদের বদলীর ব্যবস্থা কার্যকর করা, সাত. অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের দুর্দশা লাঘবে শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর বোর্ডের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ, আট.গর্ভনিং বডি ও ব্যবস্থাপনা কমিটিতে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করা। শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটিতে শিক্ষাবান্ধব ব্যক্তিদের অন্তর্ভূক্ত এবং স্কুল পর্যায়ে নুন্যতম ডিগ্রী পাশ ও কলেজ পর্যায়ে নূন্যতম মাষ্টার্স পাশ স্বচ্ছ ইমেজ সম্পন্ন ব্যক্তিদের নিয়োগদান করা।

সংবাদ সম্মেলনে উল্লেখিত ০৮ দফা পুরণের লক্ষ্যে স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন আগামী ১৫ ফেব্রুয়ারি,২০২২ ইং, মঙ্গলবার সকাল ১১ টা থেকে ১২ পর্যন্ত সারাদেশে জেলা সদরে মানববন্ধন কর্মসূচি পালন এবং জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, প্রফেসর সাজিদুল ইসলাম, সাইদুর রহমান পান্না, অধ্যক্ষ এসএস আকরামুল হক, অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মর্তুজা, উপাধ্যক্ষ হরিচাঁদ মন্ডল সুমন, অধ্যক্ষ সলিম উল্লাহ সেলিম, অধ্যক্ষ মাহবুবুর রহমান, আব্দুল্লাহ আল মামুন, মোঃ হারুনুর রশিদ, জয়নাল আবেদিন জেহাদি, অধ্যক্ষ মোঃ নুর হোসাইন, মাওলানা নজরুল ইসলাম, এ কে এম মোকসেদুর রহমান, শাহদাৎ হোসেন খন্দকার, এ কে এম ওবাইদুল্লাহ, শান্ত রহমান, তাজুল ইসলাম ফরায়েজি,এম আরজু, মোঃ শাহজাহান খান, সিদ্দিকুর রহমান, আঃ রউফ প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে