দেশের‌ ই-কমার্স প্লাটফর্ম যাচাই ডট কম বাণিজ্য মন্ত্রণালয় থেকে প্রদত্ত প্রথম ডিজিটাল বিজনেস আইডি সনদ গ্রহণ করেছে। গতকাল (৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে ডিজিটাল ব্যবসার সার্বিক বিষয়ে পর্যালোচনা সভা শেষে এই সনদ দেওয়া হয়।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ এই সভায় উপস্থিত ছিলেন।

যাচাই ডট কম-এর পক্ষ থেকে এই সনদ গ্রহণ করেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল আজিজ।

ডিজিটাল ব্যবসায় সরকারি নিয়ন্ত্রণ শক্তিশালী করার জন্য সম্প্রতি সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ কয়েকটি রূপরেখা প্রণয়ন করে। তারই ধারাবাহিকতায় এই ডিজিটাল বিজনেস আইডি প্রদানের রীতি চালু করা হলো।

উদ্ভোধনী অনুষ্ঠানে মোট ১১ টি প্রতিষ্ঠানকে এই ডিজিটাল বিজনেস আইডি সনদ প্রদান করা হয়। এই প্রক্রিয়াকে সহজ, স্বয়ংক্রিয় এবং দ্রুত করার উদ্দেশ্যে একটি মোবাইল অ্যাপও চালু করা হয়েছে।

যাচাই ডট কম-এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল আজিজ বলেন, যাচাই ডট কম এর এ স্বীকৃতি সকল অনলাইন গ্রাহকের আস্থা অর্জনে কাজ করবে। তিনি আরও বলেন, সফল ও টেকসই ডিজিটাল বাংলাদেশ নির্মাণে যাচাই ডট কম সক্রিয় অংশীদার হিসেবে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। সেই সাথে যাচাই ডট কম তার কার্যক্রমকে সবার কাছে সহজ ও বিশ্বাসযোগ্য করার জন্য সব ধরনের উদ্যোগ গ্রহণ করেছে।

এসময় আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ই-কমার্স খাতে এখন প্রতি বছর ২ হাজার ৫০০ কোটি টাকার লেনদেন হচ্ছে। বর্তমানে এটি বৃহৎ বাজারে পরিণত হওয়ার পরও কিছু কারণে এখানে বিশ্বাসের ঘাটতি তৈরি হয়েছে। পুরো লেনদেন কীভাবে ডিজিটাল করা যায় আমরা সেই উদ্যোগ নিয়েছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে