ঢাকা: জানুয়ারি ২৬, ২০২২: দেশের প্রত্যন্ত অঞ্চলের ২১৭ সুবিধাবঞ্চিত রোগীর বিনামূল্যে চোখের ছানি অপারেশনের ব্যবস্থা করা হয়েছে। প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণের লক্ষ্যে হয়। গত ০৮ জানুয়ারি, ২০২২ থেকে ২৫ জানুয়ারি, ২০২২ পর্যন্ত পঞ্চগড়, ঠাকুরগাঁও, নীলফামারী ও দিনাজপুরে ছয়টি চক্ষু শিবিরের আয়োজন করা হয়।

দক্ষ চিকিৎসক, টেকনিশিয়ান ও চক্ষু পরীক্ষার আধুনিক যন্ত্রপাতির সাহায্যে চক্ষু শিবিরগুলোতে ১২৭৬ জন দরিদ্র ব্যক্তিকে চক্ষুসেবা প্রদান করা হয়। চোখে ছানি শনাক্ত হয় ২৮৬ জন রোগীর। প্রয়োজনীয় প্রেসক্রিপশনসহ ২৩৬ জন রোগীকে চশমা প্রদান করা হয়। এছাড়া রোগীদের মধ্যে প্রায় ৫০০ মাস্ক এবং চোখের যত্নে ৭০০ এরও বেশি সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ করা হয়।

নিজস্ব অর্থায়ন ও সংস্থার দাতাগণের আর্থিক সহযোগিতায় এসব চক্ষু শিবির বাস্তবায়ন করেছে বেসরকারি প্রতিষ্ঠান মানবিক সাহায্য সংস্থা-এর আই কেয়ার প্রোগ্রাম (ইসিপি-এমএসএস)। এছাড়া সংস্থার সহযোগী হাসপাতালগুলোতে ছানি শনাক্ত রোগীদের অপারেশনের ব্যবস্থা করা হয়।

এমএসএস-এর প্রেসিডেন্ট জনাব ফিরোজ এম হাসান বলেন, “প্রত্যন্ত অঞ্চলের সকলের কাছে চক্ষু চিকিৎসা সেবা সহজলভ্য করার লক্ষ্য নিয়ে সহযোগী হাসপাতালের কারিগরী সহায়তা ও দাতাগণের আর্থিক অনুদান নিয়ে কাজ করছে ইসিপি-এমএসএস।” তিনি আরও বলেন, “অপারেশনের মাধ্যমে এসব দরিদ্র রোগীর চোখের দৃষ্টি ফিরিয়ে আনতে আমরা কাজ করে যাচ্ছি।”

ইসিপি-এমএসএস ২০১৪ সাল থেকে বাংলাদেশে অসহায় মানুষের মধ্যে প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণে কাজ করছে। এর আওতায় এখন পর্যন্ত ১,৩৩,০০০ এরও বেশি রোগীকে চক্ষুসেবা প্রদান করা হয়েছে। প্রায় ৯,৯০০ রোগীর চোখের ছানি অপারেশন এবং চোখের অপ্রতিরোধ্য ত্রুটি সংশোধনে রোগীদের প্রায় ২৬,৫০০ চশমা প্রদান করেছে মানবিক সাহায্য সংস্থা-এর আই কেয়ার প্রোগ্রাম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে