সোনারগাঁও ইউনিভার্সিটির আয়োজনে স্প্রিং-২০২২ সেশনে ভর্তিকৃত সব বিভাগের শিক্ষার্থীদের নবীনবরণ প্রোগ্রাম ভার্চুয়াল প্লাটফর্মে আজ (১৫ জানুয়ারি) বিকেল সাড়ে চারটায় ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. আবুল বাশার, বিশেষ অতিথি হিসেবে এসইউ’র রেজিস্ট্রার  এস, এম, নূরুল হুদা,  এসইউ’র বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো. আলমগীর হোসেন, ট্রেজারার প্রফেসর মো. আল-আমিন মোল্লা, এসইউ’র কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. এম. এ মাবুদ, এসইউ’র ব্যবসায় অনুষদের ডিন আবুল কালাম উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটিতে সেশন চেয়ার হিসেবে এসইউ’র উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান সংযুক্ত ছিলেন।

সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. আবুল বাশার বলেন, শিক্ষকবৃন্দ তাদের মেধা ও বুদ্ধি দিয়ে দেশের চাহিদা অনুযায়ী গড়ে তুলতে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি-এর নির্দেশনা সামনে নিয়ে Outcome Bassed Education এর মাধ্যমে আন্তর্জাতিক মানের শিক্ষা দেন যা তোমাদেরকে বিশ্বের দরবারে সকল প্রতিযোগিতামূলক কাজে অংশ গ্রহণ করতে সাহায্য করে। এজন্য প্রয়োজন তোমাদের মেধার সঠিক ব্যবহার।

অনুষ্ঠানের সেশন চেয়ার এসইউ’র উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান তার বক্তব্যে বলেন, আমাদের অতি প্রিয় ক্যাম্পাস অতি সত্ত্বর তারুণ্যের প্রাণচঞ্চল ছোয়া ও কলেবরে উজ্জ্বল হয়ে উঠুক। আমরা সব বিভাগের নবীনদের এসইউ পরিবারের বরণ করে নিচ্ছি। যে বিষয়ে আমি তোমাদের মনোযোগ ও দৃষ্টি আকর্ষণ করবো তা হচ্ছে, ভালো রেজাল্ট করার জন্য ভালো ছাত্র/ছাত্রী হতে হয় এবং তা হবার জন্য সাধনার দরকার। সেই কঠিন সাধনার পেছনে রয়েছে প্রচন্ড অধ্যাবসায় ও নিয়মানুবর্তিতা। তোমাদের আরেকটা কথা বলতে চাই তোমরা ইউনিভার্সিটিতে এসেছো স্কুল ও কলেজ শেষ করার পর। বিখ্যাত মনীষী ও লেখক GHALIL GIBRAR-এর একটা বই PROPHET-কে আমি তোমাদের জন্য রেফার করতে চাই। যাতে উনি শিক্ষা, শিক্ষক, শিক্ষকতা ও জীবনের অন্যান্য আঙ্গিক সম্পর্কে মানুষকে ধারণা দিতে চেয়েছেন। সেই আলোকে আমি শিক্ষা, শিক্ষক ও শিক্ষকতা সম্পর্কে বলছি, শিক্ষা হচ্ছে পর্বত সমান জ্ঞানের পাহাড় যা একটা বিরাট পর্বতের গুহায় আছে। সে গুহার রাস্তায় একজন শিক্ষক আলো হাতে দাড়িয়ে আছেন। তিনি তার ছাত্রদের ঐ পর্বতের অন্ধকার গুহায় আলো হাতে নিয়ে যাচ্ছেন ও ছাত্রদের বোঝাতে চাইছেন। সেই জ্ঞানের পর্বত থেকে কে, কতটুকু জ্ঞান আহোরণ করবে সেটা একজন ছাত্র/ছাত্রী তার অধ্যাবসায় ও সাধনা দিয়ে অর্জন করবে। যেখানে একেক জনের প্রাপ্তি একেক রকম হতে পারে।

এসইউ’র  রেজিস্ট্রার এস.এম. নূরুল হুদা তার বক্তব্যে বলেন, প্রিয় শিক্ষার্থীরা আপনারা সম্মানিত সকলের দিক নির্দেশনামূলক বক্তব্য শুনবেন এবং সে অনুযায়ী ভবিষ্যতে চলবেন। আপনাদের সকলের সুস্থতা কামনা করছি।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে