ডাচ্-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি কর্মসূচির আওতায় দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত মেধাবী ও আর্থিকভাবে অসচ্ছল ছাত্র-ছাত্রীদের বৃত্তি দিয়ে আসছে। এই ধারাবাহিকতায় ২০২১ সালের এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ মেধাবী শিক্ষার্থী, শিক্ষা ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রত্যাশী নিচে বর্ণিত যোগ্যতা সম্পন্ন ছাত্র-ছাত্রীদের কাছ থেকে অনলাইনে বৃত্তির জন্য দরখাস্ত আহ্বান করা হয়েছে ।

বৃত্তির জন্য আবেদনের যোগ্যতা :  এসএসসি অথবা সমমান পরীক্ষায় পাস। সিটি কর্পোরেশন এলাকার অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠান ও জেলা শহর এলাকার অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাস করা সব গ্রুপের শিক্ষার্থীদের জন্য চতুর্থ বিষয় ছাড়া জিপিএ-৫  এবং গ্রামীণ/অনগ্রসর অঞ্চলের অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাস করা সব গ্রুপের শিক্ষার্থীদের জন্য চতুর্থ বিষয় ছাড়া জিপিএ-৪.৮৩  পেতে হবে।

বৃত্তির পরিমাণ ও সময়কাল : শিক্ষা স্তর : এইচএসসি। সময়কাল : ২ বছর। মাসিক বৃত্তি : ২৫০০ টাকা।  বার্ষিক অনুদান : পাঠ্য উপকরণের জন্য : ২৫০০ টাকা। পোষাক পরিচ্ছদের জন্য : ১০০০ টাকা।

বৃত্তির শর্তাবলী : ১. যে সব ছাত্র-ছাত্রী সরকারী বৃত্তি ছাড়া অন্য কোনো উৎস থেকে বৃত্তি পাচ্ছেন, তারা ডাচ্-বাংলা ব্যাংক-এর শিক্ষাবৃত্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।

২. গ্রামীণ/অনগ্রসর এলাকায় অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের জন্য বৃত্তির শতকরা ৯০ ভাগ নির্ধারিত থাকবে এবং মোট বৃত্তির শতকরা ৫০ ভাগ ছাত্রীদের দেওয়া হবে।

৩. ২০২১ সালের এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ, আগ্রহী ও উপরোক্ত যোগ্যতা সম্পন্ন ছাত্র-ছাত্রীদের অনলাইনে app.dutchbanglabank.com/DBBLScholarship -এই ঠিকানায় নিম্নোক্ত সংযুক্তিসহ আবেদন করতে হবে।

সংযুক্তি : ১. আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙিন ছবির স্ক্যান কপি,

২. আবেদনকারীর পিতা ও মাতার পাসপোর্ট সাইজের রঙিন ছবির স্ক্যান কপি,

৩. এসএসসি/সমমান পরীক্ষার নম্বরপত্র ও প্রশংসাপত্রের স্ক্যান কপি।

অনলাইনে আবেদনের শেষ তারিখ : ৬ ফেব্রুয়ারী ২০২২।

ওয়েবসাইটের মাধ্যমে প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদের তালিকা প্রকাশ : ১০ ফেব্রুয়ারী ২০২২।

প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদেরকে ডাচ্-বাংলা ব্যাংকের উপরোক্ত ওয়েবসাইট থেকে ‘Primary Selection Letter এবং প্রদত্ত নির্দেশিকার’ প্রিন্ট কপিসহ সকল কাগজপত্রের সত্যতা যাচাইয়ের জন্য ডাচ্-বাংলা ব্যাংকের যেকোনো শাখা/মোবাইল ব্যাংকিং অফিসে উপস্থিত হওয়ার তারিখ : ১৩ ফেব্রুয়ারি থেকে ১৪ মার্চ ২০২২ পর্যন্ত।

চূড়ান্ত ফলাফল প্রকাশ: পত্রিকা এবং ওয়েবসাইটের মাধ্যমে পরে জানানো হবে ।

জেনে রাখুন : সরাসরি/ডাকযোগে/কুরিয়ারযোগে কোনো আবেদন গ্রহনযোগ্য হবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে