সরকার অগ্রাধিকার ভিত্তিতে ১২-১৮ বছর বয়সী শিক্ষার্থীদের করোনা টিকা দিতে নির্দেশ দিয়েছে। টিকা ছাড়া কোনো শিক্ষার্থী শ্রেণি কার্যক্রম তথা ক্লাসে অংশ নিতে পারবে না। ১৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের টিকা নিতে হবে।

রোববার (৯ জানুয়ারি) এ আদেশ জারি করে সই করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

আদেশে দেশের সব অঞ্চলের পরিচালক (মাধ্যমিক ও উচ্চশিক্ষা), সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ, সব আঞ্চলিক উপ-পরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা, সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, উপজেলা, থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

আদেশে জানানো হয়, ১২-১৮ বছর বয়সী সব শিক্ষার্থীকে ১৫ জানুয়ারির মধ্যে টিকা দিতে গত ৩০ ডিসেম্বর নির্দেশনা দেওয়া হয়েছিল। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ও অগ্রাধিকার কর্মসূচির সফল বাস্তবায়নে নতুন করে নির্দেশনা দেওয়া হলো।

নির্দেশনা

১. ১২-১৮ বছর বয়সী সব শিক্ষার্থী (নিবন্ধন ও অনিবন্ধনকৃত) টিকা গ্রহণ করবে।

২. সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান টিকা গ্রহণের জন্য নির্ধারিত দিনে শিক্ষার্থীদের টিকা কেন্দ্রে উপস্থিতি নিশ্চিত করবেন। একই সঙ্গে শৃঙ্খলা রক্ষার্থে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষককেও টিকা কেন্দ্রে পাঠাবেন।

৩. টিকা গ্রহণ ছাড়া কোনো শিক্ষার্থী শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে না।

৪. টিকা কার্যক্রম চলমান অবস্থায়, সব মাধ্যমিক ও উচ্চশিক্ষা অফিস, জেলা শিক্ষা অফিস, উপজেলা, থানা মাধ্যমিক শিক্ষা অফিসের কর্মকর্তা-কর্মচারীরা কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।

৫. জেলা শিক্ষা কর্মকর্তারা সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও সিভিল সার্জনসহ সংশ্লিষ্টদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ ও প্রয়োজনীয় সমন্বয় করে টিকা কর্মসূচি বাস্তবায়ন নিশ্চিতে সচেষ্ট থাকবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে