ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক রিচার্স (আইবিইআর) এর উদ্যোগে “আমাদের শিক্ষাব্যবস্থা – চিন্তা ও দুশ্চিন্তা” শীর্ষক এক গোলটেবিল আলোচনা সভা গত ৮ জানুয়ারি শনিবার ইউআইইউ’তে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউআইইউ’র স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক্স-এর অধ্যাপক ড. হাসনান আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউ’র মাননীয় উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মোফিজুর রহমান।

গোলটেবিল আলোচনায় দেশবরেণ্য শিক্ষাবিদরা অংশগ্রহণ করেন। এবং তাঁদের মধ্যে উল্লেখযোগ্য বাক্তিবর্গ হলেনঃ অধ্যাপক ড. এম. শমশের আলী, প্রতিষ্ঠাতা উপাচার্য, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং প্রাক্তন প্রেসিডেন্ট, বাংলাদেশ বিজ্ঞান একাডেমি; জনাব নজরুল ইসলাম খান, কিউরেটর, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি যাদুঘর এবং সাবেক সচিব, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার; অধ্যাপক অধ্যাপক ড. খন্দকার মোকাদ্দাম হোসেন , উপ-উপাচার্য, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস; অধ্যাপক ড. মোঃ আবুল কাশেম মিয়া, উপ-উপাচার্য, ইউআইইউ; ড. মোহাম্মদ রিজওয়ান খান, সাবেক উপাচার্য, ইউআইইউ; জনাব মোঃ মোশাররফ হোসেন, প্রেসিডেন্ট, এফবিএইচআরও; অধ্যাপক ড. মোহাম্মদ মূসা, স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক্স, ইউআইইউ এবং আইবিবিএল আইবিটিআরএ’র সাবেক মহাপরিচালক ড. মাহমুদ আহমেদ। অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগদান করেন কিং ফয়সাল ইউনিভার্সিটি’র সাবেক অধ্যাপক ড. আবু সুফিয়ান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক ড. সাদিকুল ইসলাম, উপদেষ্টা, স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক্স, ইউআইইউ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইউআইইউ এমবিএ, ইএমবিএ এবং এমআইএইচআরএম প্রোগ্রামসমূহের পরিচালক অধ্যাপক ড. ফরিদ এ. সোবহানী। এতে ধন্যবাদ জ্ঞাপন করেন ইউআইইউ স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক্স-এর সহযোগী অধ্যাপক এবং আইবিইআর এর পরিচালক ড. মোঃ কামরুজ্জামান। আলোচনা সভার পূর্বে বুক লাউঞ্ছিং অনুষ্ঠানটি পরিচালনা করেন ইউআইইউ স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনোমিক্স-এর সহকারী অধ্যাপক জাকোয়ান।

প্রবন্ধকার তাঁর আলোচনায় দেশের শিক্ষা ব্যবস্থায় নৈতিকতা, মূল্যবোধ, আদর্শ এবং গুণগত মান ফিরিয়ে আনার উপর গুরুত্বারূপ করেন এবং শিক্ষার উন্নয়নের বিভিন্ন বিষয় তুলে ধরেন। তিনি স্কুল, কলেজ ও মাদ্রাসা নির্বশেষে একীভূত এবং সমন্বিত শিক্ষাপদ্ধতি দেশে চালু করার পক্ষে অভিমত ব্যক্ত করেন। গোলটেবিল আলোচনায় বক্তারা দেশের শিক্ষাব্যবস্থার কৌশল, শিক্ষা নীতি ও শিক্ষা কমিশন গঠন এবং তার সুষ্ঠ প্রয়োগ সংক্রান্ত বিস্তারিত আলোচনা করেন।

উক্ত অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে