২০২২ সালে অসহায় মানুষের প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণে বিনামূল্যে চক্ষু শিবিরের আয়োজন করেছে দেশের অন্যতম বেসরকারি প্রতিষ্ঠান মানবিক সাহায্য সংস্থা। সংস্থার আই কেয়ার প্রোগ্রাম (ইসিপি-এমএসএস)-এর আওতায় চলতি  ৮ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত ধারাবাহিকভাবে ৬টি চক্ষু শিবির বাস্তবায়নের মাধ্যমে সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে চক্ষু পরীক্ষাসহ ছানি অপারেশনের ব্যবস্থা করা হবে। নির্দিষ্ট দিনে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ চক্ষুসেবা প্রদান করা হবে।

আগামী ০৮ জানুয়ারি পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বুড়াবুড়ি ইউনিয়ন পরিষদ কার্যালয়ে, ১১ জানুয়ারি ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে, ১৮ জানুয়ারি পঞ্চগড়ের বোদা উপজেলার কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউনিয়ন পরিষদ কার্যালয়ে, ২২ জানুয়ারি সদর উপজেলার শালমারা ভিতরগড় উচ্চ বিদ্যালয়ে, ২৫ জানুয়ারি দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার শিবরামপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এবং ২৯ জানুয়ারি বাহাদুর হাট অঞ্চলের বাহাদুর হাট বালিকা উচ্চ বিদ্যালয়ে এ চক্ষু শিবিরগুলো বাস্তবায়ন করা হবে।

এমএসএস ও ইসিপির দাতা প্রতিষ্ঠানগুলোর আর্থিক সহায়তা এবং সংস্থার সহযোগী হাসপাতালগুলোর কারিগরী সহায়তায় চক্ষু শিবিরগুলোতে সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে চক্ষু পরীক্ষা, চশমা ও ওষুধ প্রদানসহ চোখের যত্নে সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ করা হবে। চোখে ছানি শনাক্ত রোগীদের ইসিপি-এমএসএস-এর অংশীদার হাসপাতালগুলোতে বিনামূল্যে ছানি অপারেশন করা হবে।

এমএসএস-এর প্রেসিডেন্ট জনাব ফিরোজ এম হাসান বলেন, ‘প্রত্যন্ত অঞ্চলের অসহায় মানুষদের মধ্যে প্রতিরোধযোগ্য অন্ধত্ব কমিয়ে আনতে সংস্থার সহযোগী হাসপাতালগুলোর কারিগরী সহায়তা এবং সম্মানিত দাতাগণের আর্থিক সহায়তায় প্রয়োজনীয় চক্ষুসেবা প্রদান করে আসছে ইসিপি-এমএসএস।’ তিনি আরও বলেন, ‘চক্ষুসেবায় এসব দরিদ্র মানুষদের সীমাবদ্ধতার বিষয়টি বিবেচনায় নিয়ে ইসিপি-এমএসএস এর সেবামুলক কার্যক্রম চালিয়ে আসছে।’

ইসিপি-এমএসএস ২০১৪ সাল থেকে বাংলাদেশে অসহায় মানুষের মধ্যে প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণে কাজ করছে। এর আওতায় এখন পর্যন্ত ১,৩২,০০০ এরও বেশি রোগীকে চক্ষুসেবা প্রদান করা হয়েছে। প্রায় ৯,৭০০ রোগীর চোখের ছানি অপারেশন এবং চোখের অপ্রতিরোধ্য ত্রুটি সংশোধনে রোগীদের ২৬,০০০ এর বেশি চশমা প্রদান করেছে মানবিক সাহায্য সংস্থা-এর আই কেয়ার প্রোগ্রাম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে