১৩ সেপ্টেম্বর ২০২১ তারিখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন শিক্ষাক্রমের খসড়া রুপরেখা অনুমোদন করেন। নতুন শিক্ষা কারিকুলামে যা থাকছে-

এসএসসি পর্যন্ত কোনো পাবলিক পরীক্ষা থাকবে না ।

এইচএসসি বোর্ড পরীক্ষার পরিবর্তে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে দু‘টি পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তৃতীয় শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য কোনো পরীক্ষা থাকবে না। তৃতীয় শ্রেণি পর্যন্ত বিদ্যালয়েই ধারাবাহিক মূল্যায়ন হবে অর্থাৎ ক্লাসে মূল্যায়ন করা হবে।

এরপর চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে শিখনকালীন মূল্যায়ন হবে ৬০ শতাংশ। ৪০ শতাংশ মূল্যায়ন হবে ক্লাস শেষে পরীক্ষার মাধ্যমে, যেটিকে রূপরেখায় ‘সামষ্টিক মূল্যায়ন’ বলা হচ্ছে।

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা থাকবে না।

নতুন প্রণীত শিক্ষা কারিকুলামে নবম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ নামে কোনো বিভাজন থাকছে না। নবম ও দশম শ্রেণিতে সব শিক্ষার্থীকে অভিন্ন ১০টি বিষয় পড়তে হবে

দশম শ্রেণির আগে কোনো পাবলিক পরীক্ষাও নেওয়া হবে না। দশম শ্রেণির পর এসএসসি নামে পাবলিক পরীক্ষা হবে, তবে তা হবে শুধু দশম শ্রেণির পাঠ্যসূচির ভিত্তিতে।

২০২৩ সাল থেকে ধাপে ধাপে এবং ২০২৭ সালের মধ্যে সম্পূর্ণভাবে নতুন কারিকুলাম বাস্তবায়ন করা হবে।

একাদশের আগে কোনো বিভাগ থাকবে না।

নতুন কারিকুলাম বাস্তবায়নের সাল

২০২২:  প্রাথমিক ও মাধ্যমিকের ১০০টি করে শিক্ষা প্রতিষ্ঠানে প্রাথমিকের প্রথম শ্রেণি এবং মাধ্যমিকের ষষ্ঠ শ্রেণিতে পাইলটিং কার্যক্রম হিসেবে এ কারিকুলাম শুরু করা হবে। এর মধ্যে কারিগরি ও মাদ্রাসাকে যুক্ত করা হবে ।

২০২৩:  প্রাথমিকের প্রথম ও দ্বিতীয় শ্রেণি এবং মাধ্যমিকের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে শুরু হবে নতুন শিক্ষা কারিকুলাম।

২০২৪ : প্রাথমিকের তৃতীয় ও চতুর্থ শ্রেণি এবং মাধ্যমিকের অষ্টম ও নবম শ্রেণিতে এ কারিকুলাম শুরু করা হবে। ২০২৪ সাল থেকে অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং পঞ্চম শ্রেণির প্রাইমারি এডুকেশন সার্টিফিকেট (পিইসি) পরীক্ষা আর কেন্দ্রীয়ভাবে নেওয়া হবে না। বিদ্যালয়েই বার্ষিক পরীক্ষার মতো এসব শ্রেণির মূল্যায়ন করা হবে। তবে এসব শ্রেণিতে জেএসসি, জেডিসি ও পিইসি সনদ দেওয়া হবে।

২০২৫: প্রাথমিকে পঞ্চম এবং মাধ্যমিকের দশম শ্রেণিতে এ কারিকুলাম শুরু করা হবে। ২০২৫ সালের মধ্যে পুরো শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে।

২০২৬: একাদশ শ্রেণিতে এ কারিকুলাম শুরু করা হবে।

২০২৭: সর্বশেষ দ্বাদশ শ্রেণিতে চালু হবে নতুন কারিকুলাম।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে