ঢাকা: ডিসেম্বর ০২, ২০২১: মানবিক সাহায্য সংস্থা’র আই কেয়ার প্রোগ্রাম (ইসিপি-এমএসএস) পঞ্চগড় জেলায় সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে চক্ষুসেবা প্রদানের লক্ষ্যে ৫টি চক্ষু শিবিরের আয়োজন করেছে। ডিসেম্বরের ০৪ থেকে ২৮ তারিখের মধ্যে এমএসএস ও ইসিপির দাতা প্রতিষ্ঠানগুলোর আর্থিক সহায়তায় চক্ষু শিবিরগুলোতে সব ধরনের চক্ষুসেবা প্রদানের পাশাপাশি চোখে ছানি রোগীদের অপারেশনের ব্যবস্থা করা হবে। এ উদ্যোগে কারিগরী সহায়তা প্রদান করবে সফিউদ্দিন আহমেদ ফাউন্ডেশন (সেফ) হাসপাতাল, ঠাকুরগাঁও। নির্দিষ্ট দিনে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ চক্ষুসেবা প্রদান করা হবে।

আগামী ০৪ ডিসেম্বর পঞ্চগড়ের বোদা উপজেলার ঝলই শালশিরি ইউনিয়ন পরিষদ কার্যালয়ে, ০৭ ডিসেম্বর সদর উপজেলার সাতমেরা ইউনিয়ন পরিষদ কার্যালয়ে, ১৮ ডিসেম্বর আটোয়ারী উপজেলার ধামোর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে, ২১ ডিসেম্বর তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এবং ২৮ ডিসেম্বর সদর উপজেলার মাগুরা ইউনিয়ন পরিষদ কার্যালয়ে সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে চক্ষুসেবা প্রদান করা হবে। চক্ষু শিবিরগুলোতে চক্ষু পরীক্ষা, চশমা ও ওষুধ প্রদানসহ চোখের যত্নে সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ করা হবে। চোখে ছানি শনাক্ত রোগীদের ইসিপি-এমএসএস-এর অংশীদার সেফ হাসপাতালে বিনামূল্যে ছানি অপারেশন করা হবে।

এমএসএস-এর প্রেসিডেন্ট জনাব ফিরোজ এম হাসান বলেন, ‘প্রত্যন্ত অঞ্চলে বাস করা দেশের দরিদ্র জনগোষ্ঠীর বড় একটা অংশ প্রয়োজনীয় চক্ষুসেবার আওতার বাইরে রয়ে যায়।’ তিনি আরও বলেন, ‘তাঁদের সীমাবদ্ধতার কথা চিন্তা করে ওইসব প্রত্যন্ত অঞ্চল ও শহরের বস্তিবাসীদের অসহায় মানুষদের চক্ষুসেবা প্রদান করে আসছে ইসিপি-এমএসএস।’

ইসিপি-এমএসএস ২০১৪ সাল থেকে বাংলাদেশে অসহায় মানুষের মধ্যে প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণে কাজ করছে। এর আওতায় এখন পর্যন্ত ১,৩০,৫০০ এরও বেশি রোগীকে চক্ষুসেবা প্রদান করা হয়েছে। প্রায় ৯,৫০০ রোগীর চোখের ছানি অপারেশন এবং চোখের অপ্রতিরোধ্য ত্রুটি সংশোধনে রোগীদের ২৬,০০০ এর বেশি চশমা প্রদান করেছে মানবিক সাহায্য সংস্থা-এর আই কেয়ার প্রোগ্রাম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে