মোহাম্মদ মুরাদ হোসেন সরকার সিনিয়র শিক্ষক (গণিত ও উচ্চতর গণিত) ও মাস্টার ট্রেইনার সৃজনশীল প্রশ্ন প্রণয়ন ও উত্তরপত্র মূল্যায়ন কৌশল, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা।

আাগামী ১৬ নভেম্বর এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে রসায়ন। সরকারের পূর্বঘোষিত সিদ্ধান্ত অনুসারে সংক্ষিপ্ত সিলেবাসে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষা বোর্ডগুলো।

করোনা ভাইরাস মহামারীর কারণে এ বছরই প্রথম শর্ট সিলেবাসের ওপর এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষাটি দিতে হচ্ছে। সাব্জেক্ট, সময় ও নম্বর কমিয়ে সংক্ষিপ্ত (শর্ট) সিলেবাসে নতুন যে সিস্টেমে এসএসসি ২০২১ পরীক্ষা হবে- এর ধারণা, সিলেবাস ও মান বণ্টন অনুযায়ী যদি পরীক্ষার্থীরা রুটিন করে বাকি সময়টুকু পড়া লেখার চর্চা করে, তা হলে তাদের প্রত্যাশা পূরণ হবে বলে আমি মনে করি।

এবারের এসএসসিতে প্রতিটি বিষয়ের পরীক্ষা ৩ ঘণ্টার পরিবর্তে ১ ঘণ্টা ৩০ মিনিট করে অনুষ্ঠিত হবে। পরীক্ষা হবে প্রতিটি বিভাগে তিনটি নৈর্বাচনিক বিষয়ের ওপর। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা পরীক্ষা দেবে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান/উচ্চতর গণিতের ওপর।

রসায়ন বিষয় কোড : ১৩৭ থেকে এ বছর তৃতীয় অধ্যায় (পদার্থের গঠন), চতুর্থ অধ্যায় (পর্যায় সারণি), পঞ্চম অধ্যায় (রাসয়নিক বন্ধন), একাদশ অধ্যায় (খনিজ সম্পদ : জীবাশ্ন)- মাত্র এ ৪টি অধ্যায় থেকে ২৫টি নৈর্ব্যত্তিক প্রশ্ন থাকবে। পরীক্ষার্থীদের উত্তর করতে হবে ১২টি। এ জন্য নম্বর বরাদ্দ থাকবে ১২ এবং সময় দেওয়া হবে ১৫ মিনিট। আর সৃজনশীল প্রশ্ন থাকবে ৮টি, উত্তর করতে হবে ২টির। এ জন্য নম্বর বরাদ্দ থাকবে ২´১০ = ২০ এবং সময় বরাদ্দ থাকবে ১ ঘণ্টা ১৫ মিনিট। ব্যবহারিকের জন্য শিখতে হবে মাত্র ৩টি প্রশ্ন। ব্যবহারিক খাতার (নোট বুক) নম্বর ২৫।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে