গুচ্ছভুক্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

বুধবার (১০ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর থেকে ভর্তি বিজ্ঞপ্তির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি/সমমান এবং ২০২০ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবে। সেজন্য (htttp://admission.jnu.ac.bd) ওয়েব লিংকে প্রবেশ করে আবেদন করতে হবে।

 ‘ ইউনিটে ভর্তির জন্য আবেদনের যোগ্যতা : ‘এ’ ইউনিটের বিজ্ঞান শাখায় ভর্তির জন্য আবেদন করতে ন্যূনতম যোগ্যতা বিজ্ঞান, মাদ্রাসা (বিজ্ঞান), ভোকেশনাল (এইচএসসি) শাখার শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৮ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.৫০–এর নিচে নয়। ‘এ’ ইউনিটের শিক্ষার্থীদের ‘বি’ ও ‘সি’ ইউনিটের নির্ধারিত বিষয়েও ভর্তির সুযোগ রয়েছে।
বি ইউনিটে ভর্তির জন্য আবেদনের যোগ্যতা : ‘বি’ ইউনিটের মানবিক শাখায় ভর্তির জন্য মানবিক, সংগীত, গার্হস্থ্য, অর্থনীতি, মাদ্রাসার (সাধারণ, মুজাব্বিদ) শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৭ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩–এর নিচে নয়।

সি ইউনিটে ভর্তির জন্য আবেদনের যোগ্যতা : ‘সি’ ইউনিটের বাণিজ্য শাখায় ভর্তির জন্য বাণিজ্য, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা), ডিপ্লোমা ইন কমার্সের শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.৫ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩–এর নিচে নয়। ‘সি’ ইউনিটের বাণিজ্য শাখার শিক্ষার্থীদের ‘বি’ ইউনিটের মানবিক শাখার নির্ধারিত কয়েকটি বিষয়েও ভর্তির সুযোগ রয়েছে।

সংগীত চারুকলা বিভাগে ভর্তির জন্য আবেদনের যোগ্যতা :  বিশ্ববিদ্যালয়টির বিশেষায়িত সংগীত ও চারুকলা বিভাগে ভর্তির জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৬.৫০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩–এর নিচে নয়।

নাট্যকলা ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগে ভর্তির জন্য আবেদনের যোগ্যতা :   নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) মোট জিপিএ ৭ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩–এর নিচে নয়।

ব্যবহারিক মৌখিক পরীক্ষার তারিখ : বিশেষায়িত চারটি বিভাগে সব শাখার শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। প্রতিটি বিভাগে বিষয়ভিত্তিক ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা সংশ্লিষ্ট বিভাগ নেবে। পরীক্ষার ধরন সংশ্লিষ্ট বিভাগ ঠিক করবে এবং প্রতিটি বিভাগে পৃথকভাবে আবেদন করতে হবে। আগামী ৩ ডিসেম্বর সকাল ১০টা থেকে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা সংশ্লিষ্ট বিভাগে শুরু হবে।

জরুরি তথ্য : সব ইউনিটের জন্য জিসিইর ক্ষেত্রে আইজিসিএসই (‘ও’ লেভেল) পরীক্ষায় অন্তত তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ ন্যূনতম পাঁচটি বিষয়ে উত্তীর্ণ এবং ২০২০ সালের আইএএল (‘এ’ লেভেল) পরীক্ষায় অন্তত দুটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ তিনটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে।
বিদেশি শিক্ষার্থীদের ভর্তির আবেদনের জন্য এইচএসসি/সমমান পরীক্ষায় বাংলাদেশের মানদণ্ডে ‘বি’ গ্রেড অথবা ৪–এর স্কেলে ৩ অথবা ৫–এর স্কেলে ৩.৫০ থাকতে হবে।

ভর্তির জন্য মেধাতালিকা তৈরি : গুচ্ছভুক্ত ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় ১০০ নম্বর এবং এসএসসি/সমমান থেকে ৪০ শতাংশ ও এইচএসসি/সমমান থেকে ৬০ শতাংশ নম্বর নিয়ে মোট ২০০ নম্বরের ভিত্তিতে ইউনিটভিত্তিক মেধাতালিকা করা হবে।

সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভিশন- এই চার বিভাগের ক্ষেত্রে সমন্বিত ভর্তি পরীক্ষার ১০০ নম্বর, এসএসসি/সমমান থেকে ৪০ শতাংশ, এইচএসসি/সমমান থেকে ৬০ শতাংশ, ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার ৫০ নম্বরসহ মোট ২৫০ নম্বরের ভিত্তিতে প্রতিটি বিভাগের জন্য মেধাতালিকা করা হবে।

মেধাতালিকার ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি : মেধাতালিকার ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। ভর্তির আবেদনপ্রক্রিয়ার বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.jnu.ac.bd) পাওয়া যাবে।

আবেদন করা ও ফি জমা দেয়ার তারিখ : ‘এ’ , ‘বি’ , ‘সি’ ইউনিটের এবং সংগীত ও চারুকলা এবং নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের শিক্ষার্থীরা ১৫ নভেম্বর ২০২১ বেলা ১২টা থেকে ২৫ নভেম্বর ২০২১ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ৬০০ টাকা ফি দিয়ে আবেদন করার সুযোগ পাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে