জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের পরীক্ষা এ বছরের ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের প্রণীত সিলেবাস ও রেগুলেশন অনুযায়ী ২০২০ সালের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার সকল বিএ, বিএসএস, বিবিএ ও বিএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম অনলাইনে আগামী ১৯ অক্টোবর থেকে শুরু হবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি এবং অন্যান্য যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দ্রুতই প্রকাশ করা হবে।

পরীক্ষার্থীরা অনলাইনে আবেদন ফরম ডাউনলোড করতে পারবে ১৯ অক্টোবর থেকে ১১ নভেম্বর পর্যন্ত। আবেদন ফরম কলেজ থেকে নিশ্চিত করার শেষ তারিখ ১৩ নভেম্বর। পরীক্ষার্থীদের অনলাইনে পূরণকৃত বিবরণী ফরম, হিসাব বিবরণী ফরম, ইনকোর্সের নম্বরের মূল কপি ও প্রিন্ট কপি বিষয় ওয়ারী আলাদাভাবে বিশ্ববিদ্যালয়ের/ নিজ নিজ আঞ্চলিক কেন্দ্র জমাদানের শেষ তারিখ ১৬ নভেম্বর ২০২১।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী এ পরীক্ষায় পরীক্ষার্থীদের কোনো ফি দিতে হবে না। শুধু কেন্দ্র ফি বাবদ প্রত্যেক পরীক্ষার্থীকে একটি কোর্সের জন্য ২০০ টাকা এবং একাধিক কোর্সের জন্য ৩০০ টাকা পরিশোধ করতে হবে। নির্ধারিত সময়ের পর জরিমানা দিয়ে ফরম পূরণের কোনো সুযোগ থাকবে না। এ ছাড়া কেন্দ্র ফি হিসেবে আদায় করা মোট অর্থ থেকে ৫০ টাকা পরীক্ষার্থীর নিজ কলেজের পরীক্ষাসংক্রান্ত খরচের জন্য রেখে পরীক্ষার্থী প্রতি অবশিষ্ট টাকা নির্ধারিত পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর বিবরণীসহ পরীক্ষার তিন দিন আগে জমা দিতে হবে।

যে সব শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারবেন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৩-১৪, ২০১৪-১৫ ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষের নিবন্ধিত যে শিক্ষার্থীরা ২০১৯ সালের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার সব বিষয়ে অংশগ্রহণ করে এক বা একাধিক বিষয়ে অকৃতকার্য হয়েছেন, শুধু তাঁরাই এ পরীক্ষায় অংশ নিতে পারবেন।

এ ছাড়া অনার্স প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের সব বিষয়ে উত্তীর্ণ (সর্বনিম্ন ডি গ্রেড প্রাপ্ত) পরীক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নিতে পারবেন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে