বিশ্বায়নের যুগে সময়ের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে, শিক্ষার কোন বিকল্প নেই। আর এই শিক্ষাকে আরও বেশি কার্যকর করতে সোনারগাঁও বিশ্বাবিদ্যালয় শিক্ষকদের জন্য আয়োজন করলো আউটকাম বেসড এডুকেশন বিষয়ক কর্মশালা। আজ সোমবার (৩ অক্টোবর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের মহাখালী ক্যাম্পাসে কর্মশালার আয়োজন করেন সোনারগাঁও ইউনিভিার্সিটির ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি)।

কর্মশালার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস. এম নূরুল হুদা। কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক শামীম আরা হাসান। এসময় তিনি কর্মশালায় অংশ নেয়া শিক্ষকদের যুগোপযোগী শিক্ষাদানে উদ্বুদ্ধ করেন। ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্যে সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. আবুল বাশার এমন আয়োজনের প্রশংসা করে বলেন, শিক্ষাকে কর্মমূখী করার বিকল্প নেই। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর মো. আল-আমিন মোল্লা।

ওয়ার্কশপে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত হয়ে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন এবং আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মো. আলমগীর হোসেন শিক্ষাদানের কার্যকর পদ্ধতির উপর জোর দেন।  এসময় তিনি বলেন, “একটা সময় প্রথাগত শিক্ষাব্যবস্থার অধিকাংশই ছিলো তাত্ত্বিক। যোগাযোগ ও বিজ্ঞানের প্রভুত উন্নয়নে প্রতিনিয়ত তৈরি হচ্ছে নতুন সব ক্ষেত্র। আর এসব ক্ষেত্রে দক্ষ মানবসম্পদের বিকল্প নেই। আর তাই নিজেদের শিক্ষার্থীদের কর্মক্ষেত্রের প্রতিযোগীতায় এগিয়ে রাখতে এমন কর্মশালা খুবই সময়োপযোগী।“

কর্মশালায় বক্তারা, শিক্ষার্থীদের ভবিষ্যত বিনির্মানে জোর দিতে শিক্ষকদের প্রতি আহ্বান জানান। তারা বলেন, শিক্ষাদান প্রক্রিয়া এমনভাবে করতে হবে, যেন শিক্ষার্থী তার শিক্ষা জীবন শেষে একাডেমিক শিক্ষা নিয়ে হতাশ না হন। পাশাপাশি তাদের মধ্যে আত্মউন্নয়নের মাধ্যমে নিজেদেরকে প্রতিষ্ঠিত করবে দূরদৃষ্টি সম্পন্ন বিশ্বমানের নাগরিক হিসেবে।

ওয়ার্কশপটির সমন্বয়কারী ‍ছিলেন আইকিউএসি’র উপ-পরিচালক মো. আবু হানিফ।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে