বাংলাদেশ নৌবাহিনীতে ২০২২-বি অফিসার ক্যাডেট পদে নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে।

বয়স : ১ জুলাই ২০২২ তারিখে সাড়ে ১৬ বছর থেকে ২১ বছর  হতে হবে (সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৩ বছর)। এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

আবেদনের যোগ্যতা : শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে : উচ্চতা : ১৬২.৫ সে. মি. বা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭৬ সে. মি. বা ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৮১ সে. মি. বা ৩২ ইঞ্চি।

মহিলা প্রার্থীদের ক্ষেত্রে : উচ্চতা : ১৫৭.৪৮ সে. মি. বা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭১ সে. মি. বা ২৮ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৭৬ সে. মি. বা ৩০ ইঞ্চি।

শিক্ষাগত যোগ্যতা :  এসএসসি ও এইচএসসি (বিজ্ঞান বিভাগে)/সমমান পরীক্ষায় জিপিএ ৪.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে নূন্যতম জিপিএ ৪ পেতে হবে।

অথবা, ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের  মধ্যে ন্যূনতম ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড থাকতে হবে এবং ‘এ’ লেভেলের জন্য ন্যূনতম ২টি বিষয়ে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে (উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানসহ)। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের এসএসসি ও এইচএসসি (বিজ্ঞান বিভাগে)/সমমান পরীক্ষায় জিপিএ ৪.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে নূন্যতম জিপিএ ৪ পেতে হবে। ২০২১ সালের এইচএসসি/সমমান পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। তবে যোগদানের আগে ফলাফল প্রকাশিত হতে হবে।

বৈবাহিক অবস্থা : অবিবাহিত।

জাতীয়তা : শুধু বাংলাদেশী পুরুষ ও মহিলা নাগরিক।

প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার :  ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার ৩১ অক্টোবর থেকে ৪ নভেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষা : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় ও প্রাথমিক সাক্ষাৎকারে উপযুক্ত বিবেচিত প্রার্থীদের বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা ৫ নভেম্বর ২০২১ তারিখে উল্লিখিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ, ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে।

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা : আইএসএসবি পরীক্ষা চলাকালীন প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

চূড়ান্ত মনোনয়ন পর্ষদ : চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উপযুক্ত প্রার্থীদের নৌসদর কর্তৃক চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম জুলাই ২০২২-এর মধ্যে অনুষ্ঠিত হবে।

নেভাল একাডেমিতে যোগদান : চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা জুলাই ২০২২-এর দ্বিতীয় সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমি, পতেঙ্গা, চট্টগ্রামে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করবেন।

প্রশিক্ষণ/কমিশন : বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১৮ মাসসহ মোট ৩ বছর মেয়াদী আন্তর্জাতিকমানের প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে ‘সাব লেফটেন্যান্ট’ পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে।

বেতন ভাতা :  সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটরা বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরে মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর উচ্চতর স্কেলে বেতন প্রাপ্ত হবেন।

অনলাইনে আবেদন ফরম পূরণ করা : আবেদনকারী প্রার্থীদের www.joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Home Page-এর বাম পাশে APPLY NOW-এ ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে পেমেন্ট দেয়া যাবে। এ পর্যায়ে প্রার্থীরা যেকোনো ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ডেবিট কার্ড (যেমন-VISA, Master Card, American Express) এবং  মোবাইল ব্যাংকিং (যেমন-বিকাশ, রকেট, t-cash, নগদ, শিওর ক্যাশ, এমক্যাশ, মাইক্যাশ, ওয়ানক্যাশ, ইজিক্যাশ, কিউক্যাশ, নেক্সাস, এ্যামেক্স) ইত্যাদির মাধ্যমে চার্জ ছাড়া ৭০০টাকা আবেদন ফি প্রদান করতে পারবেন।

অনলাইনে আবেদনের শেষ তারিখ : ২৫ অক্টোবর ২০২১।

বিস্তারিত জানতে ভিজিট করুন : www.joinnavy.navy.mil.bd

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে