সাগরের কোলঘেঁষা ছোট্ট সিঙ্গাপুরের আধুনিক দৃষ্টিনন্দন স্থাপত্যে নির্মিত চাঙ্গি বিমানবন্দর। বিস্ময়কর এই স্থাপনা শুধু বিমানবন্দরই নয়, এটি একটি বহুমাত্রিক পর্যটন কেন্দ্রও। নানান দেশের নানান মানুষের আনাগোনায় অন্যরকম রূপ ধারণ করে চাঙ্গি বিমানবন্দর।

আধুনিক স্থাপত্যে সিঙ্গাপুরের খ্যাতি পুরনো হলেও চাঙ্গির নতুন টার্মিনালগুলো নতুন মাত্রা যোগ করেছে। কী নেই এই বিমানবন্দরে! বৃহত্তর কৃত্রিম ঝর্ণা থেকে শুরু করে উদ্ভিদের সংগ্রহশালা ও শপিংমল রয়েছে এখানে। চারটি টার্মিনাল নিয়ে তৈরি আধুনিক এই বিমানবন্দর দেখলেই চোখ জুড়ায় সকলের।

প্রায় এক লাখ ৩০ হাজার বর্গমিটার জায়গাজুড়ে গড়ে তোলা দৃষ্টিনন্দন এই স্থাপনায় রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু কৃত্রিম ঝর্ণা ‘রেইন ভরটেক্স’। এর উচ্চতা প্রায় ৪০ মিটার। এ কমপ্লেক্সের ১০তলার মধ্যে চারতলাজুড়ে রয়েছে সতেজ ফরেস্ট ভ্যালি। যেখানে রয়েছে হাজারও গাছ আর বিভিন্ন উদ্ভিদ।

সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর একটি হলিডে ডেস্টিনেশন। বিশালাকার এই বিমানবন্দরে রয়েছে স্কাই ট্রেনও। যার মাধ্যমে এক টার্মিনাল থেকে আরেক টার্মিনালে সহজেই যাতায়াত করা যায়। প্রযুক্তির সঙ্গে পরিচয় না থাকলে এ বিমানবন্দর পেরিয়ে বাইরে যাওয়াই দায় হবে যেকারোরই।

টার্মিনাল ২-এর অর্কিডের বাগানে দেখা মেলে সিঙ্গাপুরের জাতীয় ফুলের। বিমানবন্দরের ভেতরেই রয়েছে চারতলা স্লাইড। যেখানে একবার ঢুকলে প্রতি সেকেন্ডে ছয় মিটার করে নিচে নামতে থাকবেন পর্যটকরা।

এছাড়া, চাঙ্গি বিমান বন্দরে রয়েছে বিনামূল্যে ফুট ম্যাসাজের ব্যবস্থা। সেলফি তুলতে রয়েছে সোশ্যাল ট্রি; যেখানে একটি বিশাল স্ক্রিনে প্রতিনিয়ত দেখানো হচ্ছে বিমানবন্দরে আগত যাত্রীদের সেলফি-পোস্ট। পাশাপাশি ছোট ছেলে-মেয়েদের জন্য এখানে রয়েছে প্লে-রুম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে