সারাদেশে কিশোর–কিশোরীদের  মাঝে ‘ভালো খাবো ভালো থাকবো’শ্লোগানটি এখন দারুণ জনপ্রিয়।  বুধবার (১৮ আগষ্ট) রাজধানীর গুলশানের হোটেল আমারি’তে জাতীয় পুষ্টিসেবা(এনএনএস)–এর আয়োজনে  পুষ্টি বিষয়ক  ‘ভালো খাবো ভালো থাকবো’ ক্যাম্পেইনের আওতায় ‘ইয়ুথ লিডারশিপ’ ও ‘ই–লার্নিং’ নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয় । অনুষ্ঠানটির সার্বিক তত্বাবধানে ছিল গেইন ।

জাতীয় পুষ্টিসেবার লাইন  ডিরেক্টর ডা: এস এম মুস্তাফিজুর রহমান বলেন, পুষ্টিকর খাবার নিয়ে ‘ ‘ভালো খাবো ভালো থাকবো’ ক্যাম্পেইনের আওতায় ইয়ুথ লিডারশিপ’ ও ‘ই–লার্নিং’ প্রোগ্রামটি কিশোর–কিশোরীদের মনে নতুন কিছু শেখার আগ্রহ বাড়াবে।

তিনি বলেন, কিশোর ও কিশোরীদের বেশি করে যত্ন নিতে হবে। তাদের পুষ্টিকর খাবার খাওয়াতে হবে। এবং তাদের বুঝাতে হবে জাঙ্ক ফুড খাওয়া যাবে না।

তিনি আরও বলেন, ২০১৯ সাল থেকে এ বছর পর্যন্ত সারাদেশে ১০ লক্ষের বেশি  কিশোর–কিশোরী শপথ নিয়েছে প্রতিদিন পুষ্টিকর খাবার খেয়ে নিজেকে গড়ে তুলবে,ভালো
থাকবে ।

গেইন-এর কান্ট্রি ডিরেক্টর রুদাবা খন্দকার বলেন, পুষ্টিকর খাবার কোনো বাড়তি সুবিধা নয় বরং আমাদের মৌলিক অধিকার ।

‘ভালো খাবো ভালো থাকবো’ ক্যাম্পেইনের আওতায় ইয়ুথ লিডারশিপ’ ও ‘ই–লার্নিং’ কর্মশালার ‘ই-লার্নিং টুলস এবং নিউট্রি –লিডার্স হান্ট’ নিয়ে বলেন Gain-এর প্রোগ্রাম অ্যাসোসিয়েট দিতিপ্রিয়া রায়।

অনুষ্ঠানের বিশেষ অতিথি লেখক  ও সাংবাদিক আনিসুল হক কিশোর-কিশোরীদের  পরামর্শ দিয়েছেন মায়ের হাতের খাবার খেয়ে সঠিক পুষ্টি নিয়ে বড় হতে হবে ।

অনুষ্ঠানটি সঞ্চালনায়  ছিলেন এ প্রোগ্রামের উপব্যবস্থাপক ডা: নন্দলাল সূত্রধর। তিনি বলেন, পুষ্টিকর খাবারের মাধ্যমে মেধাবি জাতি গঠন সম্ভব।

অনুষ্ঠানের সমাপনী  বক্তব্য দেন আইপিএইচএন-এর ডিরেক্টর প্রফেসর ডা: নাসির উদ্দীন মাহমুদ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আড়াইহাজার, নারায়ণগঞ্জের ইউএইচএনপিও ডা: সায়মা আফরোজ ইভা।

অনুষ্ঠানে সারাদেশের তিন বিভাগীয় পরিচালক, ১৬ জন সিভিল সার্জন, ৬০ জন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা এবং বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর ও বিআইআইডি, মাউশি, ডিজিএইচএস-এর অতিথিবৃন্দ এবং দেশি-বিদেশী আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে