তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন ভবিষ্যতে টিকে থাকতে সকল সেক্টরের ডিজিটালাইজেশনের কোনো বিকল্প নেই । এই লক্ষ্যকে সামনে রেখে সময়ের চাহিদার সাথে তাল মিলিয়ে অগ্রাধিকার দিয়ে আমরা এক হাজারেরও বেশি ইনোভেটিভ প্রোডাক্ট তৈরী করেছি। প্রতিমন্ত্রী আজ বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে (বিইউবিটি) ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সায়েন্স অ্যান্ড কনটেম্পোরারি টেকনোলজিস (আইসিএসসিটি)’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

পলক চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের শিক্ষার্থীদের গবেষণা ও উদ্ভাবনের উপর গুরুত্বারোপ করে আইসিটি বিভাগের বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন। তিনি বলেন, দেশের আই টি, আই টি এস খাত থেকে ২০২৫ সালের মধ্যে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয় ও ১৫ লক্ষ লোকের কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা নিয়ে আইসিটি বিভাগ কাজ করছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, তরুণ প্রজন্মকে প্রযুক্তি জ্ঞান আহরণ এবং উদ্ভাবনী কাজে স্টাটাপ, শিক্ষক ও গবেষকসহ সকলকে আইসিটি বিভাগ থেকে সার্বিক সহায়তা করা হবে। তিনি বিইউবিটিতে সাইবার সিকিউরিটি বিষয়ে ব্যাচেলার ও মাস্টার্স ডিগ্রী প্রদান কার্যক্রম চালুর উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন এর মাধ্যমে শিক্ষার্থীরা সাইবার সিকিউরিটি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, বিগ ডাটাসহ চতুর্থ শিল্প বিপ্লব যুগের সমসাময়িক বিভিন্ন টেকনোলজি বিষয়ে নিজেদের পারদর্শী করে গড়ে তুলতে পারবে। তারা নিজেদের আধুনিক বিশ্বের উপযোগী করে গড়ে তোলার মাধ্যমে দেশের সম্পদে পরিণত হবে ।

সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বিইউবিটি ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক এবং বিইউবিটির উপাচার্য প্রফেসর ড. মো. ফৈয়াজ খান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে