করোনা মহামারির কারণে স্থগিত থাকা ২০২১ সালের এইচএসসি পরীক্ষার জন্য অনলাইনে ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। স্বাস্থ্যবিধি মেনে চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ আগামী ১২ আগস্ট থেকে শুরু হয়ে, চলবে আগামী ২৫ আগস্ট পর্যন্ত। তবে পরীক্ষার্থী কর্তৃক ৩০ আগস্টের মধ্যে পরীক্ষার ফি প্রদান করতে হবে।

এ বছর এইচএসসি পরীক্ষা উপলক্ষে কোনো নির্বাচনী পরীক্ষা হবে না, তাই এ সংক্রান্ত কোনো ফিও নেয়া যাবে না বলে জানিয়েছে শিক্ষা বোর্ড।

৩১ জুলাই ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম সাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থীদের তথ্য সংবলিত সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ১১ আগস্ট প্রকাশ করা হবে। ওই সম্ভাব্য তালিকা থেকে ১২ আগস্ট থেকে ২৫ আগস্টের মধ্যে প্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে পরীক্ষার্থী নির্বাচন শেষ করতে হবে। পরীক্ষার্থী কর্তৃক ৩০ আগস্টের মধ্যে পরীক্ষার ফি প্রদান করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার বিজ্ঞান শাখার জন্য ১১৬০ টাকা, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ১০৭০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

এছাড়া রেজিস্ট্রেশন নবায়ন ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ ও পরীক্ষার ফি অনলাইনে জমা দিতে হবে। কোনো অবস্থাতেই পরীক্ষার্থী বা তার অভিভাবককে প্রতিষ্ঠানে যেতে বলা যাবে না। প্রয়োজনে মোবাইল ফোনে যোগাযোগ করতে বলা হয়েছে। কেবল বৈধে রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা আবেদন ফরম পূরণ করতে পারবেন। কোনো পরীক্ষার্থী তার রেজিস্ট্রেশন বহির্ভূত কোনো বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করলে ওই বিষয়/বিষয়সমূহের  পরীক্ষা কোনো ধরনের যোগাযোগ ছাড়াই তা বাতিল করা হবে। নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে অকৃতকার্য, শুধু আবশ্যিক বিষয়ে অকৃতকার্য, প্রাইভেট পরীক্ষার্থী, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী অর্থাৎ সব ধরনের পরীক্ষার্থীকে অবশ্যই ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ ছাড়া পরীক্ষার্থীর ফলাফল প্রকাশের সুযোগ নেই।

পরীক্ষার্থী বা তার অভিভাবক এ বছর সোনালী ব্যাংকের মোবাইল অ্যাপ সোনালী ই-সেবার মাধ্যমে ঘরে বসেই বোর্ড ফি, কেন্দ্র ফি এবং প্রতিষ্ঠানের পাওনা পরিশোধ করবে। পরীক্ষার ফি পরিশোধের মাধ্যম হিসেবে Nagad, bKash, Rocket, Upay, Sonali eWallet ইত্যাদি ব্যবহার করা যাবে।

বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্ধারিত ফি-র অতিরিক্ত ফি আদায় করা যাবে না। এ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া গেলে সংশ্লিষ্ট কলেজের ফরম ফিলাপ প্যানেল বন্ধ করাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এইচএসসির ফরম ফরম সংক্রান্ত কোনো সমস্যা বা অতিরিক্ত অর্থ আদায় করলে ঢাকা শিক্ষা বোর্ডের কন্ট্রোল রুমে ফোন করে (০২-৯৬৬৯৮১৫, ০২-৫৬৬১১০১৮১, ০২-৫৮৬১০২৪৮, ০১৬১০৭১১৩০৭, ০১৬২৫৬৩৮৫০৮, ০১৭২২৭৯৭৯৬৩) যোগাযোগে করতে বলা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে