২০০৯ সালে জন্মগ্রহণ করেন অভিমন্যু। অভিমন্যুর বাবা হেমন্ত মিশ্র এবং মা স্বাতীদেবী আগে ভারতের মধ্যপ্রদেশের ভোপালে থাকতেন। ২০০৬ সালে তাঁরা মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি দেন। তারপর থেকেই সন্তানের স্বপ্নপূরণের জন্য তাঁরা অক্লান্ত পরিশ্রম করেছেন।

এরপর ইতিহাস তৈরি করলেন সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের ছাত্র অভিমন্যু। মাত্র ১২ বছর বয়সেই গ্র্যান্ডমাস্টারের শিরোপা অর্জন করেন ভারতীয় বংশোদ্ভূত অভিমন্যু মিশ্র। অভিমন্যু ইউক্রেনের সার্জে কার্জাকিনের রেকর্ড ভেঙে দেন।

২০০২ সালে কার্জাকিন গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন ১২ বছর ৭ মাস বয়সে। ১৯ বছর পরে সেই রেকর্ড ভেঙে দেন সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের ছাত্র। অভিমন্যু গ্র্যান্ডমাস্টার হন ১২ বছর ৪ মাস ২৫ দিন বয়সে।

এর আগেই ২৫০০ এলো রেটিং পার করেছিলেন অভিমন্যু। অভিমন্যু তার কেরিয়ারের গুরুত্বপূর্ণ জয়টা পান বুদাপেস্টে । কালো ঘুঁটি নিয়ে খেলে ভারতের ১৫ বছর বয়সের গ্র্যান্ডমাস্টার লিও লুক মেন্ডোঙ্কাকে হারিয়ে ২৬০০ এলো রেটিং টপকে যায় সে।

নিউ জার্সির ছেলে অভিমন্যু ২০১৯ সালের নভেম্বর মাসে, মাত্র ১০ বছর ৯ মাস ২০ দিনের মাথায় আইএম শিরোপা জিতেছিলেন । দাবা খেলায় সেটিও ছিল একটি রেকর্ড।

বুদাপেস্টে কয়েক মাস থেকে অভিমন্যু গ্র্যান্ডমাস্টার হওয়ার বাধা পার করেছেন। সব বাধা টপকে নতুন এই কৃতিত্ব অর্জন করেন অভিমন্যু।

এই কৃতিত্ব অর্জন করার পরে অভিমন্যু মিশ্রকে শুভেচ্ছা জানান সবাই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে