ফরাসি সম্রাট নেপোলিয়নের বীরত্বের কথা বিশ্ববাসীর জানা। ফরাসি সম্রাট নেপোলিয়ানের জন্ম হয় ১৭৬৯ সালের ১৫ আগস্ট করসিকা দ্বীপে । তিনি ছিলেন বাবা-মার চতুর্থ সন্তান আর তৃতীয় পুত্র।

তার শাসনকালে বেশ কয়েকটি যুদ্ধে জড়ান নেপোলিয়ান। তবে ১৮১৫ সালের ১৮ জুন ওয়াটারলু যুদ্ধে চূড়ান্তভাবে হেরে যান। পরে তাকে নির্বাসনে পাঠানো হয় দক্ষিণ আটলান্টিক মহাসাগরের সেন্ট হেলেনা দ্বীপে।

ফ্রান্সের সম্রাট নেপোলিয়ানের দুইশতম মৃত্যুবার্ষিকী স্মরণ করেই তার টুপি নিলামে উঠতে যাচ্ছে। নেপোলিয়ানের ব্যবহৃত ১৯টি টুপির কথা জানা যায়। ২০১৮ সালে নেপোলিয়ানের ওয়াটার লু যুদ্ধে ব্যবহৃত টুপি নিলামে তোলা হয়।

আগামী ১৫ থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে নেপোলিয়ান বোনাপার্টের আইকনিক টুপি নিলামে উঠতে যাচ্ছে। নিলাম আয়োজনকারী প্রতিষ্ঠান সদবির বরাত দিয়ে গালফ ট্যুডে জানায়, টুপিটির দাম হতে পারে ৭ লাখ ১০ হাজার ডলার অর্থাৎ বাংলাদেশি টাকায় ৬ কোটি টাকার বেশি।

১৮০৭ সালে প্রুশিয়ান ও রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে জয়ী হন নেপোলিয়ান। যুদ্ধের ক্যাম্পেইনে এই টুপি ব্যবহার করেন তিনি। তৎকালীন রাশিয়ান জার প্রথম আলেকজান্ডারের সঙ্গে ‘তিলজাইট’ চুক্তিরও নিদর্শন এটি বলে ধরা হয়।

১৮১৪ সালে স্কটিশ রাজনীতিবিদ স্যার মাইকেল শ স্ট্রুয়ার্ট টুপিটি কিনে নেন। এরপর বহু বছর ধরে এটি তার কয়েক প্রজন্মের কাছেই থেকে যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে