পবিত্র কোরআন তেলাওয়াত পাঠ করার মধ্যদিয়ে আজ ১৭ জুলাই সোনারগাঁও ইউনিভার্সিটির (এসইউ) রেজিস্ট্রার এস এম নূরুল হুদার পরিচালনায় ও অভ্যর্থনায় বাংলা বিভাগের ফল -২০২১ সেশনের নবীনবরণ  অনলাইনে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, এসইউর উপাচার্য, প্রফেসর ড. মো: আবুল বাশার।  অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন, এসইউর উপ-উপাচার্য, প্রফেসর শামীম আরা হাসান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, এসইউর ট্রেজারার, প্রফেসর মো: আল-আমিন মোল্লা, এসইউর কলা ও মানবিক অনুষদের ডিন, প্রফেসর ড. এম এ মাবুদ, এসইউর ব্যবসায় অনুষদের ডিন, আবুল কালাম, এসইউর বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন, প্রফেসর ড. আলমগীর হোসেন, এসইউর পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত), ওমর ফারুক মোল্লা, এসইউর এইচআরএমডি অ্যান্ড এডমিন বিভাগের পরিচালক, এ এইচ এম কামাল, এসইউর পরিচালক -অর্থ, মেসবাউল হোসাইন, এসইউর পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক, গোলাম মোস্তাফা, এসইউর একাডেমিক এ্যাফেয়ার্স ডিভিশন বিভাগের পরিচালক, তাজউদ্দিন শিকদার, এসইউর ভর্তি ও উন্নয়ন বিভাগের পরিচালক, আব্দুল গাফফার হিরক, এসইউর ছাত্র কল্যাণ উপদেষ্টা, মোহাম্মদ শামছুল আলম, এসইউর লাইব্রেরিয়ান, ফজলুল কাদের চৌধুরী ।

প্রধান অতিথি প্রফেসর ড. মো: আবুল বাশার বলেন, সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম বর্ষে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীর নবীন বরণ উপলক্ষে উপস্থিত সভাপতি, বিশেষ অতিথিবৃন্দ ও প্রাণ-প্রিয় ছাত্র ছাত্রীদের  সবার প্রতি সালাম, শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি আরও বলেন, তোমাদের বরণ করতে পারায় বিশ্ববিদ্যালয় গর্বিত। তোমরাও ধন্য-কারণ এ বিশ্ববিদ্যালয় হতে গ্র্যাজুয়েট ডিগ্রি নিয়ে তোমরা গর্ব অনুভব করবে এই বলে যে ‘ আমরা সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী। বাংলা বিভাগে ভর্তি হলেও তোমাদের প্রথম পরিচয় সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্র্থী। তাই এ বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক তোমাদের শিক্ষক। এখানকার  সব কর্মকর্তা-কর্মচারী তোমাদের চলার পথে সাহায্যকারী ও সব সমস্যার সমাধানকারী হিসাবে, অভিভাবকের মতো পাশে পাবে।

বাংলা ভাষাকে সমুন্নত রাখার জন্য বাংলা ভাষায় বুৎপত্তি অর্জন ছাড়া সম্ভব নয়। নিজেকে ছাত্র হিসাবে যোগ্য করে তোলার জন্য তোমাদের যে সব মৌলিক গুনে গুণান্বিত হতে হবে তাকে এক কথায় ‍স্টুডেন্ট বলা হয়। বিস্তারিত কথায় হয় S-Study, T-Truthfulness, U-Unity,  D-Discipline,  E-Energy (mentally and healty) এবং T-Treasurer. দেশ, জাতিসহ পিতা-মাতার জন্য তোমাদের ভেতর এ সব গুনের সমন্বয় থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসাবে তার প্রতি ক্ষেত্রে তোমাদের ভালোবাসা ও ভালো ব্যবহার হতে হবে অতুলনীয়। বিশ্ববিদ্যালয়ের মাধ্যমেই জাতির কাছে তোমাদের পরিচিতি বাড়বে। বিশ্ববিদ্যালয়ের সুনাম তোমাদের সুনাম। শিক্ষকবৃন্দের ক্লাসে লেখা পড়ায় নিয়মিত হতে হবে। নিজে নিজে সব বোঝার চেষ্টা করলে চলার পথে হোঁচট খেতে পারো, তাই সময়ের মূল্য যথাযথ জায়গায় দিতে হবে। তাই না হলে কবির ভাষায় বলি-

খেয়াতরী চলে গেলে, বসে এসে তীরে,

কিসে পার হবে, তরী না আসলে ফিরে।

তোমার চলার পথ উজ্জ্বল হোক, সব ক্ষেত্রে সফল হও, তোমরা সমস্ত বাংলাদেশসহ সারা পৃথিবীতে সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের দূত হয়ে সফর করতে পারো এই আশা রেখে আমার বক্তব্য এখানেই শেষ করছি।

অনুষ্ঠানের সভাপতি প্রফেসর শামীম আরা বলেন, উপস্থিত আছেন গনমাধ্যম ব্যক্তিবর্গ। Virtually আমাদের সাথে  Virtually link এ সংগে থাকা ছাত্র-ছাত্রী সবাইকে সালাম ও শুভেচ্ছা। আজকের দিনটি আমাদের জন্য বিশেষ একটি দিন। যে দিনের অপেক্ষায় আমরা বিগত কিছু সময় ধরে  অধির আগ্রহে অপেক্ষা করেছিলাম সেটা হচ্ছে তোমাদের বাংলা Dept. খোলার ব্যাপারে।  ইউজিসির অনুমোদন ও সেই সাথে Dept. এর  নতুন ছাত্র ছাত্রী নিয়ে পদ যাত্রার মহেন্দ্রক্ষনে আমরা ২৬ জন শিক্ষার্থী নিয়ে এই শুভ যাত্রা শুরু করলাম। আজকে আমরা আনুষ্ঠানিকভাবে আমাদের কাঙ্খিত বাংলা ডিপার্টমেন্টের ওরিয়েন্টেশন প্রোগ্রাম করছি।

অনলাইন লিংক এ সংযুক্ত সকল ছাত্র-ছাত্রীর জন্য আমাদের শুভ কামনা রইল যেন আনন্দঘন ও শিক্ষা মুলক পরিবেশে তোমাদের এই যাত্রা শেষ হয় এবং কাঙ্খিত সফলতা অর্জন করা সম্ভব হয়। সমস্ত পৃথিবীতে এমন এক দুঃসময় যাচ্ছে, সেখানে প্রতি মূহুর্তে কোন না কোন দুঃসংবাদ পাচ্ছি। মহান আল্লাহ তালার অসিম কৃপায় আমরা আমাদের শিক্ষা ব্যবস্থা যে চালিয়ে যেতে পারছি সে জন্য আমরা মহান আল্লাহ তালার কাছে শোকর আদায় করছি। ইনশআল্লাহ আমরা সহসা এ অবস্থা থেকে মুক্তি পাব।

আমাদের এ অতি প্রিয় ক্যাম্পাস অতি সত্ত্বর যেন  তারুন্যের প্রানচঞ্চল ছোয়া ও কলোবরে উজ্জল হয়ে উঠুক। আমরা সে শুভ আগমনের দিনটির জন্য  অপেক্ষায়  থেকে বিদায় নিতে যাচ্ছি। তবে বিদায় নেবার আগে কিছু কথা না বললেই নয়, যেমন আজকে এই অনুষ্ঠানকে সার্থক ও সুন্দর করার পিছনে যাদের প্রত্যক্ষ ও পরোক্ষ ভূমিকা ছিল তাদের নাম উপস্থাপন না করলেই নয়। প্রথমে আমি ধন্যবাদ জানাচ্ছি আমাদের ট্রাস্টি বৃন্দগনকে যাদের উৎসাহে আমরা খুবই স্বল্প সময়ের মধ্যে এই অনুষ্ঠানের উদ্যোগ নিতে পেরেছি। তারপর আমি ধন্যবাদ জানাচ্ছি মাননীয় উপাচার্য  মহোদয়কে যিনি স্বল্প সময়ের মধ্যে এ উদ্যোগ সফল করার অনুমতি দিয়েছেন। আমি বিশেষভাবে ধন্যবাদ দিতে চাই আমাদের কলা ও মানবিক অনুষদের ডীন প্রফেসর ড. এম এ মাবুদ সাহেবকে যিনি এই যাত্রার শুভক্ষনটাকে অত্যন্ত প্রাঞ্জল করে তোলার আগ্রহ প্রকাশ করেছেন। অনলাইন লিংক এ ওরিয়েন্টেশন প্রোগ্রামে সকলের অংশগ্রহন নিশ্চিত করনের জন্য একাডেমিক এ্যাফেয়ার্স ডিভিশন এর পরিচালক এবং উনার ডিপার্টমেন্ট এর কর্মীরেদকে ধন্যবাদ জানাচ্ছি। ওরিয়েন্টেশন প্রোগ্রামটি সফলভাবে সম্পন্ন করার জন্য রেজিস্ট্রার সাহেব সার্বিকভাবে কাজটি সমন্বয় করেছেন। উনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানচ্ছি।

আর দু একটা নাম না বললেই নয় ছাত্র উপদেষ্টা জনাব শামসুল আলম সাহেব ও এইচআরডিএম এর জনাব হাবিবুর রহমান সাহেবের অক্লান্ত পরিশ্রমে খুবই স্বল্প সময়ে এ প্রোগ্রামের আয়োজন করার জন্য ধন্যবাদ জানাচ্ছি। এছাড়াও এ কাজের সাথে জড়িত আরো কিছু মানুষের নাম হয়তো সময়ের অভাবে এক এক করে বলতে পারবোনা তবে যদি ভূলে না উল্লেখ করে থাকি তা ক্ষমা সুন্দর ভাবে দেখবেন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে