সম্প্রতি শক্তিশালী পাসপোর্টের দেশগুলোর তালিকা প্রকাশ করেছে দ্যা গ্লোবাল পাসপোর্ট পাওয়ার র‌্যাঙ্কিং-২০২১। এ তালিকা করতে সাহায্য করেছে কানাডিয়ান কোম্পানি আরটন ক্যাপিটাল।

নিউজিল্যান্ডের নাগরিকরা ৯২ দেশে ভিসা ছাড়াই যেতে পারেন আর ৪৪ দেশে যাওয়ার পরই পান অন-অ্যারাইভাল ভিসা। ২০২১ সালে সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের দেশ হলো নিউজিল্যান্ড।

আরটন ক্যাপিটাল এ তালিকাটি তৈরি করেছে বিশ্বব্যাপী চলাচলের সূচি পর্যালোচনা করে। আরটন ক্যাপিটাল একটি আর্থিক পরামর্শদাতা প্রতিষ্ঠান, যারা বিশ্বব্যাপী নাগরিকত্ব বিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে কাজ করে।

বিশ্বব্যাপী চলাচলের বিষয়টি নির্ধারণ করা হয়েছে দু’টো বিষয়ের ওপর ভিত্তি করে। প্রথমত, কোনো দেশের পাসপোর্ট তার নাগরিকদের ভ্রমণের জন্য ভিসা ছাড়াই অন্য দেশে যেতে দেয়ার ক্ষমতা রাখে কিনা বা বিদেশের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক কেন্দ্র ও আর্থিক কেন্দ্রগুলোতে অগ্রাধিকার পাওয়ার ওপর নির্ভর করে করা হয়েছে। আর দ্বিতীয় বিষয় হলো কতগুলো দেশে ভিসা ছাড়া যাওয়ার ক্ষমতা দেয় ওই পাসপোর্ট।

জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও স্পেনের পাসপোর্ট দ্বিতীয় শক্তিশালী পাসপোর্ট বলে স্বীকৃতি পেয়েছে। এ দেশগুলোর পাসপোর্ট নিয়ে ১৩৫ দেশে যাওয়া যায়।

ফিনল্যান্ড, অস্ট্রিয়া, ইতালি, আয়ারল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্ট তৃতীয় শক্তিশালী পাসপোর্ট বলে স্বীকৃতি পেয়েছে।

এছাড়া তালিকায় থাকা শক্তিশালী পাসপোর্টধারী অন্যান্য দেশ হলো, ফ্রান্স (৪র্থ), যুক্তরাজ্য (৫ম), নরওয়ে (৬ষ্ঠ), সিঙ্গাপুর (৭ম), কানাডা (৮ম), ক্রয়েশিয়া (৯ম), বুলগেরিয়া (১০ম) অবস্থানে আছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে