আগামীকাল রবিবার বাংলাদেশ সময় সকাল ৬টা মুখোমুখি হচ্চে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। মাঠে নামার আগে খাতা কলমে কে কার আগে এগিয়ে আছে। সেই হিসাবটা একটু দেখে নেয়া যাক।

আজ থেকে ১৪ বছর আগে ২০০৭ সালে কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি তারা। ২০০৭ কোপার ফাইনালে ৩-০ গোলে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। ২০০৭ সালে পরে আরো একবার মুখোমুখি হয়েছিলো দুই দল, তাও অবশ্যই সেমিফাইনালে। ওই সেমিফাইনালে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে ছিলো ব্রাজিল।

তবে ২টি বিশ্বকাপের আর্জেন্টিনা অার ৫টি বিশ্বকাপ জয়ী ব্রাজিল। কোপার আমেরিকার প্রতিদ্বন্দ্বীতায় এগিয়ে আছে আর্জেন্টিনা।এখনও পর্যন্ত ৩৩টি ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দেশ। যারমধ্যে আর্জেন্তিনা জিতেছে ১৫টি ম্যাচ ও  ব্রাজিল জিতেছে ১০টিতে, ড্র হয়েছে ৮টি ম্যাচ। গোলের সংখ্যার দিকেও এগিয়ে রয়েছে আর্জেন্তিনা। মেসির দেশ কোপায় ব্রাজিলের বিরুদ্ধে এখনও পর্যন্ত করেছে ৫২টি গোল অন্যদিকে আর্জেন্তিনার বিরুদ্ধে নেইমারের ব্রাজিল করেছে ৪০টি গোল।

তবে সামগ্রিক দ্বৈরথে এগিয়ে ব্রাজিল। সমস্ত প্রতিযোগিতা ধরলে আজ পর্যন্ত দুই দেশ পরস্পরের মুখোমুখি হয়েছে মোট ১০৭ বার। ৩৯টিতে জিতেছে আর্জেন্তিনা, ব্রাজিল জিতেছে ৪৩টিতে, ড্র হয়েছে ২৫টি ম্যাচ।আর্জেন্তিনা গোল করেছে ১৬১টি, ব্রাজিল ১৬৬টি।

বিশ্বকাপে চারবার মুখোমুখি হয়েছে ব্রাজিল-আর্জেন্তিনা। ২বার জিতেছে ব্রাজিল, একবার আর্জেন্তিনা, একটি ম্যাচ ড্র হয়েছে। ব্রাজিল গোল করেছে ৫টি, আর্জেন্তিনা ৩টি। বিশ্বকাপের বাছায় পর্বের খেলায় দুই দেশ মুখোমুখি হয়েছে ৮বার। ৪বার জিতেছে ব্রাজিল, ২বার আর্জেন্তিনা, ২টি ম্যাচ ড্র হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে