প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত প্রযুক্তিবিদ সত্য নাদেলা। গত ১৬ জুন বোর্ড সভায় তাকে চেয়ারম্যান ঘোষণা করা হয়। বর্তমানে তিনি কোম্পানিটির সিইও (প্রধান নির্বাহী কর্মকর্তা) হিসেবে দায়িত্ব পালন করছেন।

মার্কিন গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, মাইক্রোসফটে ১৯৯২ সালে যোগ দেন নাদেলা। সাফল্যের সঙ্গে কাজ করায় ২০১৪ সালে স্টিভ বালমোরের পরে প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। তার পর থেকে ওই পদেই দায়িত্ব পালন করছিলেন। জানা গেছে, দুই দশকের মধ্যে এবারই প্রথম ব্যক্তি হিসেবে মাইক্রোসফটের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী হলেন সত্য নাদেলা। এর আগে একই সঙ্গে এই দুই পদের দায়িত্ব পালন করেছেন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। পরবর্তীতে ২০০০ সালে বিল গেটস প্রধান নির্বাহী পদ থেকে সরে দাঁড়ান।

মাইক্রোসফট এক বিবৃতিতে বলেছে, চলমান করোনা পরিস্থিতিতেও ভারতীয় বংশোদ্ভুত সত্য নাদেলা প্রতিষ্ঠানটির সব কার্যক্রম অব্যাহত রেখেছেন। সেই কারণে তাকে চেয়ারম্যান করা হয়েছে।

বিবৃতিতে মাইক্রোসফট আরও জানায়, ‘সত্য নাদেলা তার মেধাকে ব্যবহার করে প্রতিষ্ঠান কর্মপরিকল্পনা নির্ধারণ করবেন। একই সঙ্গে ঝুঁকি কীভাবে কমানো যায়- সে ব্যাপারেও তিনি সঠিক নির্দেশনা দেবেন।’

খবরে বলা হয়েছে, সত্য নাদেলার নেতৃত্বে গত কয়েক বছরে পিসি মেকার থেকে ক্লাউড কম্পিউটিংয়ে অগ্রসর হয়েছে কোম্পানিটি। এই জগতে নাম লিখিয়ে ২ ট্রিলিয়ন ডলার আয় করেছে মাইক্রোসফট।

সিএনএন বলছে, মাইক্রোসফট এক বিবৃতিতে জানিয়েছে, সত্য নাদেলা সর্বসম্মতভাবে মাইক্রোসফটের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে