২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে প্রধান চালিকা শক্তি হবে গুণগত উচ্চশিক্ষা ও গবেষণা। লক্ষ্য অর্জনে উচ্চশিক্ষা ও গবেষণার মানে কোন ধরণের ছাড় দেওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

তিনি বলেন, ইউজিসি’র মূল লক্ষ্যই হচ্ছে গুণগত-মানসম্পন্ন উচ্চশিক্ষা ও গবেষণা নিশ্চিত করা। বিশ্ববিদ্যালয়সমূহ যেন কাঙিক্ষত লক্ষ্যে পৌছতে পারে সেজন্য নিজ নিজ অবস্থান ও সক্ষমতা অনুযায়ী উচ্চশিক্ষা ও গবেষণায় সর্বোচ্চ অবদান রাখতে হবে। মানুষের জীবনকে সহজ ও নিরাপদ রাখতে উদ্ভাবন করতে হবে বলে তিনি জানান।

ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত উদ্ভাবন ও সেবা সহজীকরণ বিষয়ে দিনব্যাপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আজ সোমবার তিনি এ কথা বলেন। কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান। ইউজিসি’র সিনিয়র সহকারী পরিচালক ও উদ্ভাবনের ফোকাল পয়েন্ট রবিউল ইসলামের সঞ্চালনায় কমিশনের আইএমসিটি বিভাগের অতিরিক্ত পরিচালক ও ইনোভেশন অফিসার মাকছুদুর রহমান ভূইয়া যুক্ত ছিলেন। সভাপতির বক্তব্যে প্রফেসর ড. আলমগীর বলেন, কর্মস্থলে উন্নত পরিবেশ তৈরি করতে হবে এবং পেশাগত ও মানসিক চাপ কমাতে হবে। মানষিক চাপমুক্ত সমাজ তৈরিতে কাজ করতে হবে।

কর্মস্থলে তিরস্কারের পরিবর্তে প্রশংসা ও পুরস্কারের ব্যবস্থা প্রচলন করতে হবে। স্বাগত বক্তব্য ড. ফেরদৌস জামান কর্মস্থলে সকলকে মেধা ও মননে সর্বোচ্চ উৎকর্ষ সাধনের আহ্বান জানান। কর্মশালায় ইউজিসি’র ২৮ জন উ-পরিচালক এবং সমমান কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে