করোনা মহামারির জন্য ইউরোপীয় ইউনিয়ন যুক্তরাষ্ট্র কে “সাদা তালিকায় ” অন্তভুক্ত করতে বিলম্ব করেছে ।সেখানে সম্প্রতি ভারতে প্রথম চিহ্নিত ডেল্টা ভেরিয়েন্টের সন্ধান পাওয়ার উদ্বেগের কারণে।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, জাপান, জরুরী অবস্থার মধ্যে থাকায়  নতুন সংক্রমণের সংখ্যা ক্রমাগত হ্রাস পেয়েছে, তাই সাদা  তালিকায়  যুক্ত হয়েছে জাপানের নাম। আগামী ২৩ জুলাই জাপান, অলিম্পিক গেমসের আয়োজন করবে।

গত বুধবার ব্রাসেলসে রাষ্ট্রদূতের বৈঠককালে নীতিগতভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্র জানায়, যুক্তরাজ্যের করোনা অবস্থান আগামী ১৪জুন আবারও পরীক্ষা করা হবে।

তবে এটি ক্রমবর্ধমান আক্রান্তের  প্রবণতা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয় আয়োজিত সভায় । মূলত যেসব অঞ্চল অত্যন্ত সংক্রমণযোগ্য ডেল্টা রূপ দ্বারা চালিত, সেইসব জায়গায়  ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতদের সতর্ক হতে বলা হয়েছে ।

ইইউর সাদা তালিকায় থাকা সদস্য  দেশগুলির থেকে আসা লোকজনের উপর ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি তুলে নেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে। সাদা তালিকায় বর্তমানে  থাকা দেশগুলোর মধ্যে রয়েছে- ইস্রায়েল, নিউজিল্যান্ড, রুয়ান্ডা, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড এবং অস্ট্রেলিয়া নিয়ে গঠিত হয় এই তালিকা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে