বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান (সচিব) জাকিয়া সুলতানাকে শিল্প সচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। শিল্প সচিব কে এম আলী আজমকে সিনিয়র সচিব পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে নিয়োগ পাওয়ায় তার স্থলাভিষিক্ত হচ্ছেন।

রোববার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ সচিব মুহাম্মদ আব্দুল লতিফ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তাকে নিয়োগ দেওয়া হয়। জাকিয়া সুলতানা ১০ বিসিএসের মাধ্যমে ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। তিনি কেন্দ্রীয় ও মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। অর্থমন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল), পরিবেশ ও বন মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, মহিলা বিষয়ক অধিদপ্তর সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। অর্থ মন্ত্রণালয়ে কর্মরত থাকায় অবস্থায় তিনি ব্যাংকগুলো ডিজিটালাইজেশন এর মাধ্যমে আর্থিক স্বচ্ছতা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

তিনি মাঠ প্রশাসনে মুন্সিগঞ্জ ও নারায়নগঞ্জে দায়িত্ব পালন করেছেন। তিনি দাপ্তরিক প্রয়োজনে ইউএসএ, ইউকে, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, চীন, জাপান, ফ্রান্স, জার্মানি, ইতালি সফর করেছেন।

জাকিয়া সুলতানা ১৯৬৮ সালে নাটোর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে বিএসসি (এনাটমি) ও ১৯৯১ সালে এমএসসি (এনাটমি) ডিগ্রি ও পরবর্তীতে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে এমএসসি ডিগ্রি অর্জন করেন।

তার স্বামী মো. আতিকুল ইসলাম বিপিএম (বার) পিপিএম (বার) বাংলাদেশ পুলিশের ডিআইজি হিসেবে কর্মরত রয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে