জাপানের সুপরিচিত ব্র্যান্ড ইয়ামাহা জ্বালানি ছাড়া বাইক তৈরি করছে। শুধুমাত্র পানি দিয়েই বাইকটি চলতে পারবে। সম্প্রতি সেই বাইকের একটি মডেল নকশার ছবি প্রকাশ করেছে ইয়ামাহা। এই দুই চাকার বাইকের নাম এক্স টি ৫০০ এইচটুজিরো। ম্যাক্সিম লেফেব্রে ইয়ামাহার সঙ্গে এই নতুন মোটরসাইকেল বাজারে আনতে যাচ্ছে।

পানিচালিত এই বাইকের ইঞ্জিন দুটি অংশ নিয়ে গঠিত—ওয়াটার ট্যাংক এবং একটি ব্যাটারি। ব্যাটারির ইলেকট্রিসিটি পানির হাইড্রোজেন মলিকিউলগুলোকে বিশ্লিষ্ট করে দেয়। তারপর একটি পাইপ দিয়ে সেই হাইড্রোজেন প্রবাহিত হবে ইঞ্জিনে। এই হাইড্রোজেনই শক্তি উৎপাদন করে বাইককে এগিয়ে নেয়। রিকার্দো আজাভেদার তৈরি করা বাইক এক লিটার পানিতে ৩০ মাইলের বেশি পথ পাড়ি দেয়।

২০১৬ সাল থেকে এই প্রজেক্ট নিয়ে কাজ চলছে। এছাড়া ব্রাজিলের এক ব্যক্তি পানিচালিত একটি বাইক তৈরি করেছেন। রিকার্দো আজাভেদা নামের এই ব্যক্তির তৈরি করা বাইকটির জ্বালানি পানি।

পানিচালিত বাইকের মাধ্যমে পরিবেশদূষণের কোনো আশঙ্কা থাকবে না। মোটরসাইকেলের মালিকের জ্বালানি নিয়ে কোনো চিন্তা থাকবে না। বাইকটির রক্ষণাবেক্ষণের খরচও জ্বলানিচালিত বা ইলেকট্রিক বাইকের তুলনায় খুব কমই হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে